‘টিকা না নিয়ে অসুস্থ হলে চিকিৎসার খরচ-ছুটি দেবে না সরকার’

যেসব স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য সেবার সঙ্গে জড়িত ফ্রন্টলাইনাররা করোনার টিকা গ্রহণ করবেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভারতের পাঞ্জাব সরকার। ওইসব ব্যক্তি করোনায় আক্রান্ত হলে চিকিৎসার খরচ পাবেন না। আইসোলেশেন কিংবা কোয়ারেন্টাইনেরও ছুটিও দেওয়া হবে না তাদের।

রোববার এক বিবৃতিতে বলবীর সিং সিধু একথা জানিয়েছেন বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।

ভারতজুড়ে করোনার মহামারি ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে পাঞ্জাবসহ অন্যান্য রাজ্যে স্বাস্থ্যকর্মীসহ অন্যান্য ফ্রন্টলাইনারদের টিকা গ্রহণের প্রতি অনীহা উদ্বেগ তৈরি করেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলবীর বলেন, বারবার সুযোগ দেওয়া সত্ত্বেও যেসব স্বাস্থ্যকর্মী করোনার টিকা গ্রহণ করছেন না, তাদের কেউ যদি আক্রান্ত হন, তবে তাদের নিজের চিকিৎসার খরচ নিজেকেই বহন করতে হবে। আইসোলেশন কিংবা কোয়ায়রেন্টাইনের ছুটিও তারা পাবেন না।

সম্প্রতি পাঞ্জাবে করোনার সংক্রমণ বেড়েছে বলেও জানান মন্ত্রী। তিনি জানান, ২০ ফেব্রুয়ারি নতুন করে রাজ্যে এই ভাইরাসে আরও ৩৫৮ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্ত বেড়ে হয়েছে ৩ হাজার।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এমন মহামারি মোকাবিলার জন্য স্বাস্থ্যকর্মীদের টিকা গ্রহণ করা দরকার। যে ছয়টি রাজ্যে করোনার সংক্রমণ বাড়ছে তার মধ্যে পাঞ্জাবও একটি। আমাদের দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নেওয়া উচিত।