চলে গেলেন ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু: প্রধানমন্ত্রীর শোক!

  • প্রকাশিত মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯
  • ৫৯ বার পড়া হয়েছে

ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই (ইন্নালিল্লাহি … রাজিউন)। মঙ্গলবার ভোরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।  

রওশন আরা বাচ্চুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।মঙ্গলবার (০৩ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর প্রেস উইং এ তথ্য জানায়।

১৯৫২ সালে একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলায় মেয়েদের যে মিছিল পুলিশের ব্যারিকেডে ভেঙেছিল, ওই মিছিলে ছিলেন রওশন আরা বাচ্চু।

তার মেয়ে তাহমিনা বাচ্চু বলেন, মা বেশ কিছুদিন ধরে অসুস্থ অবস্থায় অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

রওশন আরা বাচ্চু ১৯৩২ সালের ১৭ ডিসেম্বর সিলেটের কুলাউড়া থানার উছলাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম এ এম আরেফ আলী ও মায়ের নাম মনিরুন্নেসা খাতুন। 

১৯৪৭ সালে পিরোজপুর গার্লস স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করে বরিশাল ব্রজমোহন কলেজ থেকে ১৯৪৮ সালে ইন্টারমিডিয়েট পাস করেন রওশন আরা। এরপর ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স করে ১৯৬৫ সালে বিএড ও ১৯৭৪ সালে ইতিহাসে এমএ করেন। 

রওশন আরা বাচ্চু সলিমুল্লাহ মুসলিম হল ও উইম্যান স্টুডেন্টস রেসিডেন্সের সদস্য নির্বাচিত হন। তিনি গণতান্ত্রিক প্রোগ্রেসিভ ফ্রন্টের সঙ্গে ছাত্র রাজনীতিতে অংশগ্রহণ করেন।

সংবাদ টি শেয়ার করুন

আরও সংবাদ
খানজাহান আলী 24/7 নিউজের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ, প্রিয় পাঠক আপনিও খানজাহান আলী 24/7 নিউজকে পাঠাতে পারেন আপনার চারপাশে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার কথা জানাতে পারেন আপনার অভিজ্ঞতাও
Design & Developed By NewsSky.Com