আজ - শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - সকাল ৬:২৯

ইরানে ভূমিকম্পে নিহত ৩, আহত ২০

আন্তর্জাতিক সংবাদ::  ইরানের উত্তরপশ্চিমাঞ্চলে শুক্রবার ভূমিকম্পে তিনজন নিহত ও ২০ জন আহত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৯। রাষ্ট্রীয় টেলিভিশন একথা জানায়। খবর এএফপি’র।
ইরানের ভূমিকম্পন কেন্দ্র জানায়, দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশের তাবরিজ নগরীর প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূপৃষ্ঠের স্বল্প গভীরে ভূমিকম্পটি শুক্রবার ভোরে আঘাত হানে।
মাঝারি মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের মাত্র আট কিলোমিটার গভীরে। প্রথম দফা ভূমিকম্প আঘাত হানার পর অঞ্চলটিতে পরপর চারবার ভূমিকম্প অনুভূত হয়।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার জারি করা সতর্ক বার্তায় বলা হয়েছে, এ ভূমিকম্পে অনেক লোক হতাহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
উল্লেখ্য, সাম্প্রতিক দশকগুলোতে ইরানে বেশ কয়েকবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ২০০৩ সালে দেশটির প্রাচীন নগরী বমে একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ৩১ হাজার লোক প্রাণ হারায়।
১৯৯০ সালে ইরানের উত্তরাঞ্চলে রিখটার স্কেলে ৭.৪ তীব্রতার একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে প্রায় ৪০ হাজার মানুষ নিহত ও তিন লাখ মানুষ আহত হয়। এতে লাখ লাখ লোক গৃহহীন হয়ে পড়েছিল।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত