আজ - বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ১১:১৯

এনওসি ছাড়া সাতদিনই ফিরতে পারবেন বাংলাদেশিরা

শার্শা ( যশোর ) প্রতিনিধি : বাংলাদেশে ও তার পার্শ্ববর্তী দেশগুলোতে কভিড-১৯ পরিস্থিতি উন্নত হওয়ায় স্থলবন্দর দিয়ে পাসপোর্টযাত্রীদের চলাচল শিথিল করা হয়েছে। চলতি বছরের ২ এপ্রিল থেকে যে বিধিনিষেধ ছিল তা শিথিল করার জন্য আন্তঃমন্ত্রণালয় পরামর্শের পরিপেক্ষিতে ১৬ সেপ্টেম্বর থেকে তা কার্যকর হয়।

অনাপত্তিপত্র (এনওসি) ছাড়া সপ্তাহের সাত দিন ভারত থেকে ফিরতে পারবেন বাংলাদেশিরা। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, চিকিৎসার জন্য ভারতে অবস্থানরত যেসব বাংলাদেশিদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম আছে তারা বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে পারবেন। সেজন্য তাদের দিল্লি, কলকাতা বা আগরতলায় বাংলাদেশ মিশন থেকে অনুমতি নিতে হবে না বর্তমানে চলাচলকারী ছয়টি স্থলবন্দর ও পাঁচটি স্থল শুল্ক স্টেশন যাত্রীদের চলাচলের জন্য আগামী রোববার থেকে খোলা হবে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন ।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি আদেশ আমাদের এখানে এসেছে। সেখানে সপ্তাহে সাতদিন দুই দেশের যাত্রীরা আসা-যাওয়া করতে পারবেন। এসময় এনওসি না লাগলেও তাদের করোনা নেগেটিভ সনদ সঙ্গে আনতে হবে।

এ বিষয়ে শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী বলেন, যেসব যাত্রীর করোনার উপসর্গ বা পজিটিভ থাকবে তাদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।

আরো সংবাদ