আজ - শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - সকাল ৮:২১

করোনায় সাড়ে ৬ মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল মঙ্গলবার সকাল আটটা থেকে আজ বুধবার সকাল আটটা পর্যন্ত) করোনায় আক্রান্ত হয়ে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। গত সাড়ে ৬ মাসের মধ্যে এটি করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যুর ঘটনা। এর চেয়ে কম ১৬ জনের মৃত্যুর খবর এসেছিল গত ১৮ মার্চ। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ১৭৮ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও রোগী শনাক্ত আগের দিনের চেয়ে কমেছে। আগের দিন ৩১ জনের মৃত্যু এবং এক হাজার ৩১০ জনের করোনা শনাক্ত হয়েছিল। বিজ্ঞাপনবিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৫৯৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৪ দশমিক ৪৯ শতাংশ।

এ নিয়ে টানা নয় দিন দেশে রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কোনো দেশে টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে আছে বলে ধরা হয়।বিজ্ঞাপন

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।

এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত মে মাসের শেষ দিক থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে। গত ২৬ মের বুলেটিনে করোনায় ১৭ জনের মৃত্যু কথা জানানো হয়েছিল। এরপর ক্রমশ করোনায় মৃত্যু ও রোগী শনাক্ত সংখ্যা বাড়তে থাকে। জুলাইয়ের দুই দিন দেশে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়। এরপর আগস্টে দেশে করোনার গণটিকাদান শুরু হয়। গত মাসের শেষ দিক থেকে দেশে করোনা সংক্রমণ ও এতে মৃত্যু কমতে শুরু করে।

সংক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত দেশে মোট ১৫ লাখ ৫৫ হাজার ৫১ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭ হাজার ৪৮৭ জনের আর সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৪ হাজার ৯৬২ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৮৬ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় যে ১৭ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে পুরুষ ১০ জন ও নারী ৭ জন। এ সময় সবচেয়ে বেশি ১২ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ৩ জন করে। বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে কারও মৃত্যু হয়নি।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত