আজ - বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - বিকাল ৪:৩০

মশা দূরে রাখতে নারিকেল তেল কতটা কার্যকরী?

ডেঙ্গুর প্রকোপ বাড়ার পর থেকে মানুষ মশার কামড় থেকে বাঁচতে প্রয়োজনীয় সবকিছুই করছে। এই সময়টায় একটি বিষয় অনেক আলোচিত হচ্ছে। সেটি হলো- নারিকেল তেল শরীরে মাখলে মশা কামড়ায় না। আসলেই কি এটা সত্যি?

নারিকেল তেল মশা তাড়ায় এবং তেল পায়ে মাখলে মশার কামড় থেকে বাঁচা সম্ভব – এই দাবির সাথে পুরোপুরি একমত প্রকাশ করেননি শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক তাহমিনা আখতার।

তিনি বলেন, মশা যেহেতু চামড়া ভেদ করে রক্ত পান করে, তাই চামড়ার ওপর ঘন যেকোনো ধরনের তেলই মশাকে কিছুটা প্রতিহত করতে পারে বলে আমি মনে করি। তবে এক্ষেত্রে নারিকেল তেলের সাথে কীটনাশক জাতীয় কোনও দ্রব্য মিশিয়ে নিলে সেটা আরও বেশি কার্যকর হবে বলে মনে করেন তাহমিনা।

এই অধ্যাপক আরও বলেন, ন্যাপথালিন বা কর্পূরের গুড়া বেশ ভালো কীটনাশক। নারিকেল তেলের সাথে কর্পূরের গুড়া মিশালে মশা নিবারণে তা আরও বেশি কার্যকর হতে পারে। এছাড়া কড়া গন্ধ থাকায় নারিকেল তেলের বদলে সরিষার তেলও মশা দূরে রাখতে কার্যকর হতে পারে।

খানজাহান আলী 24/7 নিউজ / রাকিবুল দেওয়ান / হেল্থ ডেস্ক।

আরো সংবাদ