আজ - মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ৯:১৯

সাংবাদিক মুকুল হত্যার ২০ বছর|| বিচারের বাণী নিভৃতে কাঁদে।

যশোরের দৈনিক রানার পত্রিকার সম্পাদক আর এম সাইফুল আলম মুকুল হত্যার বিচার হয়নি ২০ বছরেও।

বৃহস্পতিবার বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে তার ২০তম মৃত্যুবার্ষিকী পালনকালে হতাশার কথা জানিয়েছে পরিবার।

১৯৯৮ সালের ৩০ অগাস্ট রাতে যশোর শহরের বেজপাড়ায় মুকুল তার বাড়ির কাছে বোমা হামলায় নিহত হন। পরদিন তার স্ত্রী হাফিজা আক্তার শিরিন অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে থানায় মামলা করেন।

১৯৯৮ সালের ৩০ আগস্ট রাতে যশোর শহর থেকে বেজপাড়ার নিজ বাসভবনে যাওয়ার পথে চারখাম্বার মোড়ে সন্ত্রাসীদের বোমা ও গুলিতে সাংবাদিক সাইফুল আলম মুকুল নিহত হন। পরদিন তাঁর স্ত্রী হাফিজা আখতার শিরিন একটি হত্যা মামলা করেন। পরে তদন্তকারী কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) যশোরের তৎকালীন সহকারী পুলিশ সুপার দুলালউদ্দিন আকন্দ ১৯৯৯ সালের ২৫ এপ্রিল সাবেক মন্ত্রী বিএনপির কেন্দ্রীয় স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ইকবাল কবির জাহিদসহ ২২ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন। আইনি জটিলতার কারণে মামলার কার্যক্রম থমকে যায়। এ কারণে চাঞ্চল্যকর এ হত্যা মামলার বিচারকাজ আটকে যায়। 
দীর্ঘদিন পর ২০০৫ সালে উচ্চ আদালত সাইফুল আলম হত্যা মামলা পুনরুজ্জীবিত করে বর্ধিত তদন্তের নির্দেশ দেন। ওই বছরের ২১ ডিসেম্বর সিআইডি কর্মকর্তা মওলা বক্স নতুন দুজনের নাম অন্তর্ভুক্ত করে আদালতে সম্পূরক অভিযোগপত্র দেন। ২০০৬ সালের ১৫ জুন যশোরের স্পেশাল ট্রাইব্যুনাল (৩) এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে (২) ২২ জনকে অভিযুক্ত করে মুকুল হত্যা মামলার চার্জ গঠন করা হয়।

এ সময় মামলা থেকে তৎকালীন মন্ত্রী তরিকুল ইসলাম ও রূপম নামে আরেক আসামিকে অব্যাহতি দেওয়া হয়। 
২০১০ সালে সাংবাদিক আজমল হোসেন মামলা থেকে অব্যাহতি পাওয়ার জন্য উচ্চ আদালতে আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত মামলার কার্যক্রম স্থগিত করেন। যশোর আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, সাইফুল আলম হত্যা মামলার সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। আদালতের স্থগিতাদেশ থাকার কারণে বিচারকাজ আটকে রয়েছে।

বরেণ্য সাংবাদিক আর এম সাইফুল আলম মুকুলের হত্যা বার্ষীকিতে খানাজাহান আলী 24/7 নিউজ পরিবার তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছে ও বিনম্র শ্রদ্ধায় তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করছে।

সম্পাদক

আরো সংবাদ