আজ - মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ৯:২৪

সমাপনী পরীক্ষা হুমকির মুখে!

শিক্ষাঙ্গন :: বৈষম্য নিরসনের দাবিতে পূর্বঘোষিত মহাসমাবেশ করতে পারেননি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা। বুধবার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে  তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার দোয়েল চত্বর, সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থান নিয়েছেন। 

দাবি পূরণের জন্য আগামী ১৩ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন। এই সময়ের মধ্যে তাদের দাবি মেনে না নিলে আসন্ন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বর্জন করা হবে বলে হুমকি দিয়েছেন শিক্ষকেরা।

আগামী ১৭ নভেম্বর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হওয়ার কথা। শিক্ষক নেতারা বলছেন, দাবি মেনে না নিলে তারা প্রাথমিকের বার্ষিক পরীক্ষা বর্জন করবেন। 

আন্দোলনকারী বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের সদস্য সচিব মোহাম্মদ শামসুদ্দিন বলেন, সংগঠনের আহ্বায়ক আনিসুর রহমান আগামীর কর্মসূচি ঘোষণা করে আজকের কর্মসূচি শেষ করেন। তবে ঘোষণার পরেও অনেক শিক্ষক ওই এলাকায় এখনও বিক্ষিপ্তভাবে অবস্থান করছেন।

প্রাথমিক শিক্ষকদের ১৪টি সংগঠন এক হয়ে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের ব্যানারে এই কর্মসূচি পালন করছেন। এর আগে একই দাবিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ১৪ অক্টোবর ২ ঘণ্টা, ১৫ অক্টোবর ৩ ঘণ্টা ও ১৬ই অক্টোবর অর্ধদিবস ও ১৭ অক্টোবর পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছিলেন।

বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকেরা ১৪তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন শিক্ষকেরা ১৫তম গ্রেডে বেতন পান। আর প্রশিক্ষণ পাওয়া প্রধান শিক্ষকেরা ১১তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকেরা ১২তম গ্রেডে বেতন পান।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেড এবং প্রধান শিক্ষকদের বেতন ১০ম গ্রেডে উন্নীত করার দাবিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। 

আরো সংবাদ