আজ - শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - সকাল ৬:৫৩

রোহিঙ্গাদের সাথে আলোচনায় বসছে মিয়ানমার

মিয়ানমার ও এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশগুলোর জোট আসিয়ানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল রোহিঙ্গাদের সঙ্গে প্রত্যাবাসনের বিষয়ে কথা বলতে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন । বুধবার (১৮ ডিসেম্বর) দুপুর ১ টা ৩০ মিনিটে দিকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের এক্সটেনশন ক্যাম্প-৪ এ পৌঁছে প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গা কমিউনিটি নেতাদের সঙ্গে সংলাপ শুরু করেছেন। সংলাপে অংশ নিয়েছেন ৪১ জন রোহিঙ্গা কমিউনিটি নেতা ও ৬ জন কমিউনিটি নারী নেত্রী। এ নিয়ে তৃতীয়বারের মতো রোহিঙ্গাদের সঙ্গে মিয়ানমার ও আসিয়ানের প্রতিনিধি দল সংলাপ করছেন।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা ও অর্থনীতি বিভাগের পরিচালক চ্যান অ্যায়ের নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দলে দেশটির পররাষ্ট্র, স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন, শ্রম ও অভিবাসন এবং তথ্য মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা রয়েছেন। ৭ সদস্যের আসিয়ান প্রতিনিধি দলে রয়েছেন আসিয়ানভুক্ত রাষ্ট্রের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। তারা ২ দিনের সফরে কক্সবাজারে এসেছেন।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোছাইন জানান, মিয়ানমারের প্রতিনিধি দলটি কক্সবাজার বিমানবন্দর হয়ে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন। সেখানে স্থাপিত বর্ধিত (এক্সটেনশন) ক্যাম্প-৪ এ প্রত্যাবাসনের বিষয়ে রোহিঙ্গাদের সঙ্গে সংলাপ শুরু করেছেন এই দলের সদস্যরা। প্রতিনিধি দলটি আগামীকাল ১৯ ডিসেম্বরও ওই ক্যাম্পে স্বদেশ প্রত্যাবর্তনে ইচ্ছুক রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করবে বলে কথা রয়েছে। এছাড়াও মুসলিম রোহিঙ্গাদের পাশাপাশি হিন্দু রোহিঙ্গাদের স্বদেশে ফিরে যাওয়ার বিষয়েও আলোচনা করা হতে পারে। এদিন বিকাল সাড়ে ৪টার দিকে প্রতিনিধি দলের সদস্যরা ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন।

এর আগে চলতি বছরের ২৭ জুলাই মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে’র নেতৃত্বে ১৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প সফর করেন। এসময় আসিয়ানের প্রতিনিধি দলটিও সঙ্গে ছিল। সে সময়ে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে রোহিঙ্গাদের যৌথ সংলাপে অংশ নেয়।

এছাড়াও ২০১৮ সালের ১১ এপ্রিল মিয়ানমারের সমাজকল্যান মন্ত্রী উইন মিয়াট আয়ে’র নেতৃত্বে আরও একটি প্রতিনিধি দল রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এসেছিলেন।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত