আজ - বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ৯:৪৫

সংগ্রাম- সাফল্যে এগিয়ে চলা বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: বাঙালি জাতির ভাষা, সংস্কৃতি ও আত্মনিয়ন্ত্রণ অধিকার প্রতিষ্ঠার সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ  সোমবার (৪ জানুয়ারি)। এর মধ্য দিয়ে ঐতিহ্য সংগ্রাম লড়াই আন্দোলনের দীর্ঘ পথচলার পরিক্রমায় ৭৪বছরে পদাপর্ণ করল বাংলাদেশ ছাত্রলীগ। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির দিকটি বিবেচনায় রেখে সীমিত পরিসরে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। এ উপলক্ষ্যে তিন দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

আজ সকাল সাড়ে ৭টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী সংগঠনটির কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। এরপর ৮টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে ছাত্রলীগের নেতাকর্মীরা। এছাড়া সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রঙ্গণে কেক কাটবে ছাত্রলীগ।

এছাড়া কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ১০টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন, জিয়ারত, দোয়া ও মিলাদ-মাহফিল করেছে ছাত্রলীগের একটি টিম। এরপর বিকেল ৩টায় কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) মিলনায়তেন আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ভার্চুয়ালি অনুষ্ঠ্যেয় এ সভায় যুক্ত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর ৬ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে দুঃস্থদের মাঝে শীতবস্ত্র ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হবে। ১ দিন বাদ দিয়ে ৮ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করবে ছাত্রলীগ। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ গঠন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সংগঠনটি জন্মলগ্ন থেকে মা-মাটি ও মানুষের কল্যাণে আন্দোলন-সংগ্রাম করে যাচ্ছে। প্রতিষ্ঠার পর ১৯৪৮ সালে ছাত্রলীগ বাংলা ভাষার প্রশ্নে আন্দোলনের মধ্য দিয়ে জয়যাত্রা শুরু করে।

ছাত্রলীগ তার দীর্ঘ রাজনৈতিক পথ পরিক্রমায় ৫২ ভাষা আন্দোলন, ৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে বাঙালির পক্ষে গণরায় আদায়, ৫৮ সালে জেনারেল আইয়ূববিরোধী আন্দোলন, ৬২ সালের শিক্ষা আন্দোলন, ৬৬ সালে বাঙালির মুক্তির সনদ ৬ দফার পক্ষে গণজোয়ার সৃষ্টি, ১৯৬৯ সালের ঐতিহাসিক গণঅভ্যূত্থানের মাধ্যমে আইয়ূব সামরিক জান্তার কবল থেকে বঙ্গবন্ধুকে মুক্তি। এছাড়া ৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় ও ৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে লালসবুজের বিজয় অর্জনেও অগ্রণী ভূমিকা পালন করে ছাত্রলীগ।

এছাড়া ১৯৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করার পর কালবিলম্ব না করে আন্দোলনে অবতীর্ণ হয় ছাত্রলীগ। ১৯৮২ সালে এরশাদ সামরিক শাসনের বিরুদ্ধে ছাত্রলীগই প্রথম আন্দোলনের সূত্রপাত করে। ১৯৯০ সালে এরশাদ পতনে ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালন করে।

পরবর্তীতে এক/এগারোর সেনা সমর্থিত সরকার সময় মাইনাস টু ফর্মুলা বাস্তবায়ন করার লক্ষ্যে আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে কারারুদ্ধ করে। তখনও রাজপথে জোরালো ভূমিকা রাখে সংগঠনের সাবেক-বর্তমান নেতাকর্মীরা। এবার বৈশ্বিক মহামারি করোনার সময়ও সাংগঠনিক অভিভাবক শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে করোনাকালে অসহায় মানুষের পাশে সহায়তার হাত বাড়িয়ে দেয় সংগঠনের নেতাকর্মীরা। কৃষকের ধান কাটা থেকে শুরু করে, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌঁছে দেয়া, করোনা মৃতদেহের দাফন-কাফনসহ করা বিভিন্ন ভ’মিকা পালন করে। যা সংগঠনের অতীত ঐতিহ্যের পথচলার কথা আবারও স্মরণ করিয়ে দেয় দেশবাসীর সামনে।

আরো সংবাদ