আজ - শনিবার, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, (শরৎকাল), সময় - রাত ৩:২০

পিইসি-জেএসসি-জেডিসি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হচ্ছে না

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), নিম্ন-মাধ্যমিকের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেওয়া হচ্ছে না। তবে অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষার মতো পরীক্ষা বা মূল্যায়ন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপণ অনুষ্ঠানে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকসহ মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে মহিলা পলিটেকিনেকি ইনস্টিটিউটে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘এসএসসি-এইচএসসি পরীক্ষা সামনে। আমাদের সব প্রস্তুতি আছে। আমার মনে হয় না পিইসি, জেএসসি, জেডিসি পরীক্ষা নেওয়া সুযোগ থাকছে। ক্লাস সমাপনী অন্যান্য ক্লাসের মতো করেই হবে।’

প্রসঙ্গত, করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২০ সালের পিইসি, জেএসসি, জেডিসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। মূল্যায়ন করে বিশেষ ব্যবস্থায় এসব পরীক্ষার্থীর ফল দেওয়া হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরু হয়। পরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা-২০২১ এর সময়সূচিও প্রকাশ করা হয়। এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে ১৪ নভেম্বর থেকে এবং এইচএসসি পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর থেকে।

এরই ধারাবিহকতায় পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রসঙ্গ নিয়ে আলোচনা চলছে।

আরো সংবাদ