আজ - মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৪শে শাবান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - রাত ৮:১৩

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি জয়

নাজমুল হোসেন শান্তর ব্যাটিং ঝড় ও হাসান মাহমুদের বোলিং তোপে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জিতল বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটে জিতেছে টাইগাররা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৩৩ রানে উদ্বোধনী জুটি ভাঙে টাইগারদের। কার্যকরী এক ইনিংস খেলে আউট হন দীর্ঘদিন পর জাতীয় দলে সুযোগ পাওয়া রনি তালুকদার। আদিল রশিদের গুগলিতে আউট হওয়া রনি ১৪ বলে করেন ২১ রান। জফরা আর্চারের বাউন্সারে লিটন ক্যাচ দেন ক্রিস ওকসকে। ১০ বলে ১২ রান করেন বাংলাদেশ কিপার।

২ উইকেট চলে গেলেও ঝড় থামাননি ক্রিজে নতুন আসা দুই ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও তৌহিদ হৃদয়। এরমধ্যে মার্ক উডের করা প্রথম ওভারে টানা চার বাউন্ডারিতে শান্ত নেন ১৭ রান। তারা দুজনে মিলে গড়েন ৬৫ রানের জুটি। এরপর মঈন আলির বলে স্যাম কারেনকে ক্যাচ দেন হৃদয়। ১৭ বলে তিনি করেন ২৪ রান। শান্ত ঝড় থামে দলীয় ১১২ রানে। তার আগে অবশ্য ঝড়ো ফিফটি তুলে নেন তিনি। শেষ পর্যন্ত ৩০ বলে ৫১ রান আউট করে হন তিনি।
চার উইকেট হারানোর পর সাকিব ও আফিফে ভর করে এগোতে থাকে বাংলাদেশ।

এর আগে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রানের অল্প পুঁজি পায় সফরকারী দল। শুরুর দিকে ইংল্যান্ডের দুই ওপেনারকে ফেরানোর সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। কিন্তু নাসুম প্রথম ওভার করতে এসে ফিলিপ সল্টের ক্যাচ ছেড়ে দেন। পরে সাকিব ছাড়েন জস বাটলারের ক্যাচ। তাতে আক্ষেপ বাড়ে স্বাগতিক শিবিরে।

নাসুম প্রথম ক্যাচ ছাড়লেও তাকে দিয়েই সফলতা পায় টাইগাররা। তার করা শেষ ওভারের শেষ বলে সল্ট ক্যাচ দেন উইকেটের পেছনে, তাতে ৮০ রানে ভাঙে ইংল্যান্ডের উদ্বোধনী জুটি। ইংলিশ ওপেনার ৩৫ বলে করেন ৩৮ রান। তার ইনিংসে ছিল ৪টি চার ও একটি ছয়ের মার। ইংল্যান্ডের পরের উইকেট পড়ে অধিনায়ক সাকিব আল হাসানের হাত ধরে। তার করা তৃতীয় ওভারে সীমানার কাছে ক্যাচ দিয়ে ফেরেন ডেভিড মালান।

এরপর মূলত বাটলারই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন দলকে। ১৬তম ওভারে তাকে ফেরান হাসান মাহমুদ। এর আগের বলেই মুস্তাফিজের শিকার হন বেন ডাকেট। বাটলার ৪২ বলে করেন ৬৭ রান। তার ইনিংসে ছিল সমান ৪টি চার ও ৪টি ছয়। ডাকেট ১৩ বলে খেলেন ২০ রানের কার্যকরী ইনিংস। মন্থর ইনিংস খেলে আউট হন স্যাম কারেন। তাকে শিকারে পরিণত করেন হাসান। ইংলিশ অলরাউন্ডার ১১ বলে করেন ৬ রান। ক্রিস ওকসের উইকেট নেন তাসকিন আহমেদ। ইংল্যান্ডের বাকিদের মধ্যে মঈন আলি ৮, ক্রিস জর্ডান ৫ ও ওকস এক রান করেন।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত