আজ - বৃহস্পতিবার, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জিলকদ, ১৪৪২ হিজরি, (বর্ষাকাল), সময় - রাত ১২:০৯

কিবলা ফাইন্ডার’ নামে গুগলের নতুন সেবা চালু

খানজাহান আলী ডেস্ক:
রমজান মাসে মুসলমানদের নামাজ পড়তে সহায়তা করার জন্য ‘কিবলা ফাইন্ডার সার্ভিস’ নামে নতুন সেবা চালু করেছে গুগল। স্মার্টফোন বা মোবাইল ব্যবহারকারীরা নামাজের জন্য দিক নির্নয় করতে এই সুবিধাটি উপভোগ করতে পারবেন। নতুন এ সেবার মাধ্যমে গ্রাহকরা মক্কার পবিত্র কাবা শরীফের সঠিক দিক জানতে পারবেন।
গুগলে ‘কিবলা ফাইন্ডার’ অনুসন্ধান করে নতুন এ সেবা উপভোগ করা যাবে। গুগলে অনুসন্ধান করে goo.gl/TVsxjR এই লিংকে ক্লিক করে অথবা সার্ভিসটির গিয়েও কাবা শরীফের সঠিক দিক জানা যাবে।
তবে গুগলের নতুন এ সার্ভিসটি স্মার্টফোনে বিল্ট ইন কম্পাস ব্যবহার করে কাবা শরীফের দিক নির্ণয় করে থাকে। সংস্করণটিতে রয়েছে ডেক্সটপ ভার্সনও। ব্যবহারকারীরা ডেক্সটপের মাধ্যমেও এই সুবিধা গ্রহণ করতে পারেন। গুগল তার এই কার্যক্রম পরীক্ষামূলক কার্য চালিয়েছে পূর্ব লন্ডনে। সেক্ষেত্রে ডিভাইসে কম্পাস বিল্ট ইন না থাকলে এই সার্ভিস কাজ করবে না।
তা ছাড়া রমজান উপলক্ষে সার্ভিসটিতে নতুন সব ফিচার যোগ করা হয়েছে। এর মধ্যে গুগল ম্যাপে রমজান সংক্রান্ত নোটিফিকেশন এবং ইউটিউবে রমজান নিয়ে বহুল আলোচিত টিভি সিরিজ ‘মোসালাসাত’ যুক্ত করা হয়েছে।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত