জা‌বির হ‌লে প্রশাস‌নের তালা, শিক্ষার্থী‌দের ৬ দফা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হলের তালা ভেঙে শিক্ষার্থীরা ভেতরে অবস্থান নিলেও ছাত্রীদের হলে পূনরায় তালা লাগিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বরে রবিবার (২১ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা তাদের পূর্ববর্তী দাবির সঙ্গে পুনরায় হামলায় জড়িতদের নামে মামলা করা, যারা এখনো গেরুয়ায় অবস্থান করছে তাদের নিরাপদে ক্যাম্পাসে ফিরিয়ে আনা, হল খুলে দিয়ে ইউটিলিটি সেবা নিশ্চিত করা এবং হামলার সময় যারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে তাদেরকে ক্ষতিপূরণের ব্যবস্থা করাসহ ৬ দফা দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে হামলায় অভিযুক্তদের নামে মামলার জন্য প্রশাসনকে ২৪ ঘন্টার আল্টিমেটাম বেধে দেয় শিক্ষার্থীরা।

গেরুয়ায় প্রাচীর নির্মাণের আপনাদের পূর্ববর্তী দাবি প্রশাসন মেনে নিলেও এখন কি আপনারা সে দাবি থেকে সরে এসেছেন কি-না জানতে চাইলে তারা বলেন, আমরা এখন আমাদের প্রধান দাবিগুলো আদায়ে সোচ্চার আছি।

এদিকে গেরুয়ায় স্থানীয়রা খাবারের দোকানে খাবার সরবরাহ এবং খাবারের পার্সেল সার্ভিস বন্ধ করে দিয়েছে বলে গেরুয়ায় অবস্থান নেওয়া ছাত্ররা অভিযোগ জানিয়েছেন।

এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে গেরুয়ার স্থানীয় লোকজনের সংঘর্ষের জেরে গতকাল শনিবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট কয়েক দফা দাবি জানিয়ে উপাচার্যের বাসভবনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। একপর্যায়ে প্রশাসন শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার সুষ্ঠু বিচার, আহতদের চিকিৎসার ব্যয়ভার বহন এবং গেরুয়ায় সীমানা প্রাচীর সহ গেইট নির্মাণের দাবি মেনে নিলেও রাষ্ট্রীয় বিধিনিষেধ থাকায় শিক্ষার্থীদের হলে ওঠার দাবির সঙ্গে একমত হয়নি।