আজ - রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি, (বর্ষাকাল), সময় - বিকাল ৩:২৬

ফায়ার সার্ভিসের সক্ষমতা জানাতে হাইকোর্টের নির্দেশ

অগ্নিঝুঁকিতে থাকা ঢাকার বহুতল ভবন চিহ্নিত করার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। চারমাসের মধ্যে এ সংক্রান্ত রিপোর্ট দিতে রাজউক, দুই সিটি করপোরেশন এবং ফায়ার সার্ভিসকে এ নির্দেশ দেয়া হয়। একই সঙ্গে অগ্নি নির্বাপণে ফায়ার সার্ভিসের সক্ষমতা ও সংকটও জানতে চাওয়া হয়।

সাম্প্রতিক সময়ে আগুনে প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশের উচ্চ আদালত। রাজধানীর চকবাজার, বনানী এবং গুলশানের আগুন নিয়ে এক রিটের শুনানিতে উঠে আসে অগ্নিনির্বাপণে ফায়ার সার্ভিসের দুর্বলতার বিষয়টি। অগ্নি নির্বাপণে ফায়ার সার্ভিসের সক্ষমতা এবং সংকট একমাসের মধ্যে জানাতে ফায়ার সার্ভিসের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

শুনানি শেষে আগুনের ঝুঁকিতে থাকা ঢাকার বহুতল ভবন চিহ্নিত করার নির্দেশ দেন উচ্চ আদালত। একইসঙ্গে চুড়িহাট্টা এবং বনানীর এফ আর টাওয়ারের আগুনে নিহতদের পরিবারকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

রিটকারীর আইনজীবী শুক্লা সারওয়াত সিরাজ বলেন, ঢাকা শহরের প্রত্যেক অঞ্চলে সাত তলা এবং তার বেশি উচ্চতার ভবনে ফায়ার সেফটি আছে কিনা এছাড়া বর্তমান অবস্থা কি সেই সম্পর্কে প্রতিবেদন চার মাসের মধ্যে চাওয়া হয়েছে।

এছাড়া অগ্নি নির্বাপণে ফায়ার সার্ভিসের সক্ষমতা এবং সংকট একমাসের মধ্যে জানাতে ফায়ার সার্ভিসের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

রিটকারীর আইনজীবী শুক্লা সারওয়াত সিরাজ বলেন, ‘১ মাসের মধ্যে একটি রিপোর্ট পেশ করতে হবে ফায়ার সার্ভিস বিভাগকে যেখানে ফায়ার সার্ভিস জানাবে তার জনবল কী, লোকবল কী, কী যন্ত্রপাতি রয়েছে। তার কী পরিমাণ যন্ত্রপাতি আছে। তার কী পরিমাণ গাড়ি আছে।’

গুলশান,বনানী এলাকায় ফায়ার স্টেশন স্থাপন এবং আগুন থেকে বাঁচতে জনসচেতনতা বাড়াতে পাঠ্য বইয়ে বিষয়টি অন্তর্ভুক্ত করতে রুল জারি করেছেন আদালত।

আরো সংবাদ