আজ - সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ৯:২৪

বিজয় দিবসকে ঘিরে জমে উঠেছে যশোরের ফুল বাজার

হাসিবুল ইসলাম শান্ত, যশোর।। বিজয় দিবসকে সামনে রেখে যশোরের গদখালীর চাষিরা ফুলের ভালো দাম পাচ্ছেন। ফুলের চাহিদা থাকায় আসন্ন বড়দিন ও ইংরেজি নববর্ষের বাজার নিয়েও তারা আশাবাদী।
মহামারি করোনায় টানা দুই বছরের মন্দাভাব কাটিয়ে উঠেছেন যশোরের গদখালীর ফুল চাষিরা। তাদের কেনাবেচা ফের চাঙ্গা হয়ে উঠেছে। গত কয়েক মাস ধরে তাদের পরিশ্রমে মাঠে মাঠে দল খাচ্ছে গোলাপ, জারবেরা, গাঁদা, রজনীগন্ধাসহ নানা ধরনের ফুল।

বিজয় দিবসকে সামনে রেখে এসব ফুল বাজারজাত করে ভালো দাম দাম পাচ্ছেন চাষিরা। এছাড়া চাহিদা থাকায় আসন্ন বড়দিন ও ইংরেজি নববর্ষের বাজার নিয়ে ফুলচাষিরা আশাবাদী।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) যশোরের গদখালীতে প্রতি পিস গোলাপ ৩ টাকা, গ্লাডিওলাস ৮ থেকে ১৫ টাকা, জারবেরা ৮ থেকে ১০ টাকা, রজনীগন্ধা ৪ টাকা, একশ’ পিস চন্দ্রমল্লিকা দেড়শ টাকা, এক হাজার গাঁদা ফুল ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

এক ফুলচাষি বলেন, ১৬ ডিসেম্বর উপলক্ষে মোটামুটি ভালো ব্যবসা হয়েছে। খারাপ না। সামনে ২৫ ডিসেম্বর, ১ জানুয়ারি ও ২১ ফেব্রুয়ারি আছে।

ফুলের দাম ভালো পাওয়ার বিষয়ে আরেক চাষি বলেন, বর্তমানে ফুলের বাজার বেশ ভালো যাচ্ছে। প্রতি পিস গোলাপ আড়াই বা ৪ টাকা করে বিক্রি হচ্ছে।

বাজারে ফুল কিনতে আসা এক ব্যবসায়ী জানান, ১৬ ডিসেম্বর উপলক্ষে এ বাজার থেকে ফুল সরবরাহ করা হচ্ছে। এছাড়া ফুলচাষিরা ফুলের দাম খুবই ভালো পাচ্ছে।

তবে চাষিদের এ চাঙ্গা ভাব ধরে রাখতে প্লাস্টিকের ফুল আমদানি ও বাজারজাত নিষিদ্ধের দাবি জানিয়েছেন যশোর বাংলাদেশ ফ্লাওয়ার্স সোসাইটির সভাপতি আব্দুর রহিম।

তিনি বলেন, বিদেশ থেকে প্লাস্টিকের ফুল আমদানি ও বাজার বন্ধ করতে হবে। ফলে আমরা এ খাতে আরও লাভবান হতে পারব।

কৃষি বিভাগের তথ্য মতে, জেলায় প্রায় দেড় হাজার হেক্টর জমিতে ১১ ধরনের ফুলের চাষ করেন চাষিরা।

আরো সংবাদ