আজ - বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জিলকদ, ১৪৪২ হিজরি, (বর্ষাকাল), সময় - রাত ১১:০৬

বিশ্বের ৬০ টি দেশের জাতির পিতার নাম ও তাদের অবদানের সংক্ষিপ্ত বিবরণ

খানজাহান আলী নিউজ ডেস্ক:জাতির পিতা শব্দটি নিয়ে আমাদের দেশের কিছু (উগ্রপন্থি জামাত ) সহ কতিপয় মানুষের বোঝার একটু ভুল আছে। কিছু ধর্মপ্রাণ মুসলিমরা বলতে পছন্দ করেন ইব্রাহিম (আঃ) আমাদের জাতির পিতা, শেখ মুজিবুর রহমান নয়। অবশ্যই কথাটি ভূল নয়, ইব্রাহীম (আ:) মুসলিম ধর্মের গোষ্ঠীর পিতা।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার ইতিহাসের তথা বাঙ্গালী জাতির পিতা। তাই বিভ্রান্তি ছড়ানোর কোন সুযোগ নেই। 

 

১/  দেশের নাম বাংলাদেশঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতির জনক ( জাতির পিতা) বঙ্গবন্ধু, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি। স্বাধীনতার যুদ্ধচলাকালীন পাকিস্তানের কারাগারে বন্দী অবস্থায় বাংলাদেশ মুজিব নগর সরকারের প্রধান ছিলেন এবং তার নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে ।

 

২/ দেশের নাম আফগানিস্তানঃ আহমদ শাহ দুররানি। তার জাতীয় উপাধি, আহমদ শাহ বাবা, জাতির জনক। তার নেতৃত্বে আফগান দুররানি সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা লাভ করে।

 

৩/ আর্জেন্টিনা, পেরুঃ ডন হোজে দে সান মার্টিন তার জাতীয় উপাধি, পাদ্রে দে লা পাত্রিয়া, ফানডাডর দে লা রিপাবলিকা ইয়ে প্রোটেকটর দেল পেরু আর স্বীকৃতি জন্মভূমির জনক, পেরু প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা অভিবাবক। স্পেনের কাছ থেকে স্বাধীনতার জন্য দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশে সফল সংগ্রামের প্রধান নেতা।

 

৪/ দেশের নাম বাহামা দ্বীপপুঞ্জঃ স্যার লেনডেন পিন্ডলিং তার জাতীয় ঊপাধি,-জাতির জনক, ১৯৭৩ সালে স্বাধীনতার নেতা।

 

৫/ দেশের নাম বেলিজঃ জর্জ ক্যাডল প্রাইজ তার জাতীয় ঊপাধি, জাতির জনক।১৯৯৭ সালে অবসর গ্রহনের পূর্বে তিনি ছিলেন সাবেক প্রধান মন্ত্রী, প্রিমিয়ার ও দুই মেয়াদের প্রধানমন্ত্রী।

 

৬/ দেশের নাম বলিভিয়াঃ পাদ্রে দে লা পাত্রিয়া তার জাতীয় ঊপাধি, জন্মভূমির জনক।স্পেনের কাছ থেকে স্বাধীনতার লাভের জন্য দক্ষিণ আমেরিকার সফল সংগ্রামের প্রধান নেতা।

 

৭/ দেশের নাম ব্রাজিলঃ প্রথম ডোম পেদ্রো এবং হোজে বনিফাসিও দে আন্দ্রাদা ই সিলভা তার জাতীয় ঊপাধি, জাতির জনক এবং স্বাধীনতার কুলপতি। ব্রাজিলের প্রথম প্রতিষ্ঠাতা ও সম্রাট। বনিফাসিও প্রথম পেদ্রোর উপদেষ্টা ছিলেন।

 

৮/ দেশের নাম কম্বোডিয়াঃ নরোদম সিহানুক তার জাতীয় উপাদি প্রিয়াহ মাহাব্রায়েকসাত, কম্বোডিয়ার কিং-ফাদার। ১৯৫৩ সালের স্বাধীনতার নেতা ।

 

৯/ দেশের নাম চিলিঃ  বারনার্দো ও’হিগিন্সতার জাতীয় উপাধি পাদ্রে দে লা পাত্রিয়া, জন্মভূমির জনক। স্পেনের কাছ থেকে চিলির স্বাধীনতা লাভের জন্য সংগঠিত সফল সংগ্রামের প্রধান নেতা।

 

১০/ দেশের নাম চিন প্রজাতন্ত্রঃ সান ইয়াত-সেন তার জাতীয় উপাধি সরলীকৃত চীনা ঐতিহ্যবাহী চীনা (গওফু) জন্মভূমির জনক। জিনহাই আন্দোলনের সময় সান মানচু রাজবংশের পতনের জন্য সশস্ত্র লড়াই করেছিলেন।

 

১১/ দেশের নাম কলম্বিয়াঃ সাইমন বলিভার তার জাতীয় উপাধি পাদ্রে দে লা পাত্রিয়া, জন্মভূমির জনক।স্পেনের কাছ থেকে স্বাধীনতার লাভের জন্য দক্ষিণ আমেরিকার সফল সংগ্রামের প্রধান নেতা।

 

১২/ দেশের নাম সুইডেনঃ  প্রথম গোস্তাভ, সুইডেন তার জাতীয় উপাধি নেশনেশটোথ, জাতীয় বীর।দ্বিতীয় খৃস্টানের অধীন ডেনিশ শাসন থেকে সুইডেন পৃথক করেন।

 

১৩/ দেশের নাম ক্রোয়েশিয়াঃ আন্তে স্টারসেভিস তার জাতীয় উপাধি ওটাক ডোমোভিনি, স্বদেশের জনক।তার বিভিন্ন কর্যক্রম ও কাজ আধুনিক ক্রোয়েশিয়া রাষ্ট্র গঠনে ভূমিকা রেখেছিল।

 

১৪/ দেশের নাম কিউবাঃ কার্লোস ম্যানুয়েল দে সেসপিদিস তার জাতির উপাধি পাদ্রে দে লা পাত্রিয়া, জন্মভূমির জনক।দশ বছরের যুদ্ধের সময় কিউবার প্রথম স্বাধীনতা আন্দোলনের নেতা।

 

১৫/ দেশের নাম চেক ল্যান্ডসঃ চতুর্থ চার্লস, পবিত্র রোমান সম্রাট (চতুর্থ কারেল) তার জাতীয় উপাধি ওটেক ব্লাসটি, স্বদেশের জনক।বহিমিয়ার রাজা। সম্রাট এর অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রাগ এর চার্লস বিশ্ববিদ্যালয়ের রেক্টর দ্বারা উদ্ভাবিত শিরোনাম।

 

১৬/ দেশের নাম চেক ল্যান্ডসঃ ফ্রেঙ্কিসেক পোলাৎস্কি তার জাতীয় উপাধি ওটাক নারোদা, জাতির পিতা। রাজনীতিবিদ এবং ইতিহাসবিদ।

 

১৭/ দেশের নাম চেক ল্যান্ডসঃ থমাস গেরিজ মাশারেক তার জাতীয় উপাধি জন্মভূমির জনক। চেকোস্লোভাকিয়ার প্রথম রাষ্ট্রপতি।

 

১৮/ দেশের নাম ডোমিনিকানঃ জুয়ান পাবলো দুয়ার্তে তার জাতীয় উপাধি পাদ্রে দে লা পাত্রিয়া, জন্মভূমির জনক।স্বাধীনতার যুদ্ধের সময় হাইতিদের পরাজিত করেন।

 

১৯/দেশের নাম ইকুয়েডরঃ সাইমন বলিভার তার জাতীয় উপাধি পাদ্রে দে লা পাত্রিয়া, জন্মভূমির পিতা। স্পেনের কাছ থেকে স্বাধীনতার লাভের জন্য দক্ষিণ আমেরিকার সফল সংগ্রামের প্রধান নেতা।

 

২০/ দেশের নাম ঘানাঃ কাউয়ামি নকরুমাতার জাতীয় উপাধি জাতির পিতা। ঘানার প্রথম রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, উপ-সাহার আফ্রিকার প্রথম দেশ যারা পূর্ণ স্বাধীনতা লাভ করে।

 

২১/ দেশের নাম গায়ানাঃ  চেদ্দি জগানতার জাতীয় উপাদি জাতির জনক।গায়ানার রাষ্ট্রপতি (১৯৯২ – ৯৭)।

 

২২/ দেশের নাম হাইতিঃ জিয়ান-জ্যাকুইস সেলিনস তার জাতীয় উপাধি পেরে দে লা পাত্রি, জন্মভূমির জনক।ফ্রান্সের কাছ থেকে হাইতির স্বাধীনতা লাভের জন্য সংগঠিত সফল সংগ্রামের নেতা।

 

২৩/ দেশের নাম ভারতঃ মোহনদাস করমচাঁদ গান্ধী তার জাতীয় উপাধি মহাত্মা গান্ধী, জন্মভূমির জনক। ব্রিটিশদের কাছ থেকে ভারতের স্বাধীনতা লাভের জন্য সংগঠিত সফল সংগ্রামের নেতা। (যদিও তাকে প্রাই জাতির জনক বলে ডাকা হয় কিন্তু এ দাবির পক্ষে কোন নথি পাওয়া যায়নি।)

 

২৪/ দেশের নাম ইন্দোনেশিয়াঃ  সূকর্ণতার জাতীয় উপাধি বাপাক বাংসা/ পেমিমপিন বেসার রেভূলোসি ইন্দোনেশিয়া/প্রোকলেমেটর, জাতির জনক/ইন্দোনেশিয়ান বিপ্লবের মহান নেতা/ ঘোষক। ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতি।

 

২৫/ দেশের নাম ইরানঃ দ্বিতীয় কুরুশ তার জাতীয় উপাধি জাতির জনক। মধ্যমা সাম্রাজ্য-এর বিরোদ্ধে বিদ্রোহ এবং হাখমানেশী সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন।

 

২৬/ দেশের নাম ইসরায়েলঃ থিওডোর হের্জল জার জাতীয় উপাধি, রাজ্যের স্বপ্নদর্শী।আধুনিক সময়ে ইসরায়েল ভূমিতে ইহুদি জাতি গঠনের অন্যতম একজন সপ্নদ্রষ্টা। ইহুদি আন্দোলনের প্রতিষ্ঠাতা।

 

২৭/ দেশের নাম ইতালিঃ দ্বিতীয় ভিক্টর এমানুয়েল তার জাতীয় উপাধি পাদ্রে দেল্লা পাত্রিয়া, জন্মভূমির জনক। ইতালির প্রথম রাজা।

 

২৮/ দেশের নাম কেনিয়াঃ জুমো কেনিয়েত্তা তার জাতীয় উপাধি বাবা ওয়া তাইফা, জাতির জনক/মুক্তিযুদ্ধা। কেনিয়ার প্রথম রাষ্ট্রপতি। ১৯৬৩ সাল থেকে ১৯৭৮ সালে তার মৃত্যুর পূর্ব পর্যন্ত কেনিয়ার রাষ্ট্রপতি ছিলেন। কেনিয়ার প্রথম সংবিধান রচনায় সাহায্য করেন।

 

২৯/ দেশের নাম দখিন কোরিয়াঃ কিম গুতার জাতীয় উপাধি, কোরিয়ান জাতির মহান পথপ্রদর্শক ও জাতির পিতা।জাপান থেকে স্বাধীনতার জন্য কোরিয়ার সফল সংগ্রামের প্রধান নেতা।

 

৩০/ দেশের নাম কসোভোঃ ইব্রাহিম রুগোভা তার জাতীয় উপাধি বাবা আই কমবিত, জাতির পিতা। কসোভোর প্রথম রাষ্ট্রপতি। ১৬ বছর কসোভোর রাষ্ট্রপতির দ্বায়িত্ব পালন করেন। কসোভোর ডেমোক্রেটিক লীগের প্রধান ও স্বাধীনতা সংগ্রামের দিকনির্দেশক।

 

৩১/ দেশের নাম লিথুয়ানিয়াঃ জন বাসানাভিসিয়াস তার জাতীয় উপাধি টাউটোস পাত্রিয়াটোস, জাতির কুলপতি।লিথুয়ানিয়ার জাতীয় রেনেসাঁর সময় বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম।

 

৩২/ দেশের নাম ম্যাসেডোনিয়া প্রজাতন্ত্রঃক্রস্টি মিজিরকভ তার জাতীয় উপাধি Татко на нацијата,জাতির জনক। বিশিষ্ট ভাষাতত্ত্ববিদ, লেখক এবং কর্মী।

 

৩৩/ দেশের নাম মালয়েশিয়াঃ টানকু আব্দুল রহমান তার জাতীয় উপাধি বাপা কিমিরদেকান, স্বাধীনতার। মালয়েশিয়ার প্রথম প্রধানমন্ত্রী ।

৩৪/ দেশের নাম মরিশাসঃ স্যার সিউসাগার রামগোলাম তার জাতীয় উপাদি জাতির জনক। স্বাধীনতা পরবর্তী প্রথম রাষ্ট্রপতি।

 

৩৫/ দেশের নাম মেক্সিকোঃ মিগাল হাইদালগো ইয়ে কসটিল্লা তার জাতীয় উপাধি পাদ্রে দে লা পাত্রিয়া মেক্সিকানা, মেস্কিকো জাতির জনক। মেক্সিকোর স্বাধীনতা যুদ্ধের প্রথম নেতা।

 

৩৬/ দেশের নাম নামিবিয়াঃ স্যাম নজুমাতার জাতীয় উপাধি নামিবিয়া জাতির প্রতিষ্ঠাতা জনক। নামিবিয়ার প্রথম রাষ্ট্রপতি, ১৯৮৯-২০০৪; ২০০৫ সালের সংসদে এই উপাধি পাশ হয়।

 

৩৭/ দেশের নাম নেদারল্যান্ডসঃউইলিয়াম দ্য সাইলেন্ট তার জাতীয় উপাধি ভাদের দেশ ভাদেরল্যান্ডস, জন্মভূমির জনক। ওলন্দাজ বিদ্রোহ-এর নেতা। স্পেনীয় সাম্রাজ্যের বিরুদ্ধে নিম্ন দেশসমূহের সফল বিদ্রোহ। এর সূত্র ধরে স্বাধীন ওলন্দাজ প্রজাতন্ত্রের জন্ম হয়।

 

৩৮/ দেশের নাম নরওয়েঃ আইনার গেরহার্ডসেন তার জাতীয় উপাধি ল্যান্ডস ফাদেরেন, জাতির জনক। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী নরওয়ের রাষ্ট্রপতি

 

৩৯/ দেশের নাম পাকিস্তানঃ মুহাম্মদ আলী জিন্নাহ তার জাতীয় উপাধি কায়েদ-এ-আজম, মহান নেতা।পাকিস্তানের প্রতিষ্ঠাতা, নিখিল ভারত মুসলিম লীগের নেতা ও পাকিস্তানের প্রথম গভর্ণর জেনারেল।

 

৪০/ দেশের নাম পানামাঃ সাইমন বলিভার তার জাতীয় উপাধি পাদ্রে দে লা পাত্রিয়া, জন্মভূমির জনক।স্পেনের কাছ থেকে স্বাধীনতার লাভের জন্য দক্ষিণ আমেরিকার সফল সংগ্রামের প্রধান নেতা।

 

৪১/ দেশের নাম পাপুয়া নিউ গিনিঃ  স্যার মাইকেল সোমারে তার জাতীয় উপাধি জাতির জনক।১৯৭৫ সালের স্বাধীনতা সংগ্রামের নেতা; “দ্য চিফ” ও “দ্য ওল্ড ম্যান” নামেও পরিচিত

 

৪২/ দেশের নাম পর্তুগালঃ  ডোম আফোনসো হেনরিকস জাত জাতীয় উপাধি পাই দা নাকাউ, জাতির পিতা।পর্তুগালের রাজা ও প্রতিষ্ঠাতা, ১১৭৯ সালে হলি সি দ্বার স্বীকৃত।

 

৪৩/ দেশের নাম রাশিয়াঃ রাশিয়ার প্রথমপিটার তার জাতীয় উপাধি জন্মভূমির জনক। সরকারি মন্ত্রীসভা ১৭২১ সালে রাশিয়ার সম্রাট ও দ্য গ্রেট উপাধির সাথে এটিও গ্রহন করে।

 

৪৪/ দেশের নাম সাহরাউই আরব গণতান্ত্রিক প্রজাতন্ত্রঃ  এল-ওয়ালি মুস্তফা সাঈদ তার জাতীয় উপাধি জাতির জনক। পলিসারিও ফ্রন্ট নেতা, সাদরের প্রথম রাষ্ট্রপতি। স্প্যানিশ ঔপনিবেশিক সেনাবাহিনীর বিরুদ্ধে ও মরক্কোর ও মৌরিতানিয়ার সৈন্যবাহিনী এর আক্রমণের বিরুদ্ধে লড়াই করেন।

 

৪৫/ দেশের নাম সেন্ট লুসিয়াঃ  স্যার জন কোম্পটন তার জাতীয় উপাধি জাতির জনক। ১৯৭৯ সালে স্বাধীনতার পরবর্তী প্রধানমন্ত্রী। “ড্যাডি কোম্পটন” নামেও পরিচিত।

 

৪৬/ দেশের নাম সৌদি আরবঃ আব্দুল আল আজিজ ইবনে, জাতীয় উপাধি (ওয়ালিদ আল উম্মা), তিনি আরব উপদ্বীপের উপজাতিদের একত্রকরেন এবং আধুনিক সৌদি রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। তিনি হাউজ অফ সৌদ প্রতিষ্ঠা করেন, যে রাজবংশ সৌদি শাসন করে। তাঁর পুত্র রাজা সালমান বিন আবদুল আজিজ সৌদি আরব রাষ্ট্রের বর্তমান প্রধান।

 

৪৭/ দেশের নাম স্কটল্যান্ডঃ ডুনাল্ড দেওয়ার, জাতীয় উপাধি, জাতির পিতা। ১৯৯৯ সালে সংসদ উন্নয়নের সময় স্কটল্যান্ডের প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

 

৪৮/ দেশের নাম সার্বিয়াঃ ডুবরিকা কজিক, জাতীয় উপাধি, জাতির জনক। যুগোস্লাভিয়া ফেডারেল প্রজাতন্ত্রের প্রথম রাষ্ট্রপতি, রাজনৈতিক ও সার্ব সিদ্ধান্তগ্রহনকারী জাতীয়তাবাদী ব্যক্তি।

 

৪৯/ দেশের নাম সিঙ্গাপুরঃ  লি কুয়ান ইউ, জাতীয় উপাধি সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা জনক। সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী।

 

৫০/ দেশের নাম স্লোভেনিয়াঃ  প্রাইমোজ ট্রাবার, জাতীয় উপাধি, ওসি নারোদা, জাতির পিতা। স্লোভেনীয় ভাষা বিন্যাস করেন ও স্লোভীয় ভাষায় মুদ্রিত প্রথম বইয়ের লেখক।

 

৫১/ দেশের নাম দক্ষিণ আফ্রিকাঃ নেলসন ম্যান্ডেলা, জাতীয় উপাধি, জাতির জনক। দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি।

 

৫২/ দেশের নাম স্পেনঃ ক্যাথলিক মোনার্ক, তার জাতীয় উপাধি,রেইস ক্যাথোলিকোস দে লস রেইনোস দে কাসিল্লা ইয়ে অ্যারাগন, জাতির জনক।

 

৫৩/ দেশের নাম শ্রীলঙ্কাঃ ডন স্টিফেন সেনানায়েক, তার জাতীয় উপাধি, জাতির জনক।প্রথম প্রধানমন্ত্রী, (১৯৪৭ থেকে ১৯৫২ পর্যন্ত)

 

৫৪/ দেশের নাম সুরিনামঃ জোহান ফেরিয়ার, তার জাতীয় উপাধি, ভাদের দেশ ভাদারল্যান্ডস, জাতির জনক।১৯৭৫ সালে স্বাধীনতার পর প্রথম রাষ্ট্রপতি। (ভাদের দেশ ভাদারল্যান্ডস টার্মটি নেদারল্যান্ডস থেকে এসেছে।)

 

৫৫/ দেশের নাম তানজানিয়াঃ জুলিয়াস নেইররি, তার জাতীয় উপাধি, বাবা ওয়া তাইফা, জাতির জনক।তানজানিয়ার প্রথম রাষ্ট্রপতি।

 

৫৬/ দেশের নাম তুরস্কঃ কামাল আতাতুর্ক, জাতীয় উপাধি, আতাতুর্ক, তুর্কী জাতির মহান পথপ্রদর্শক। ১৯৩৪ সালের উপাধি সংক্রান্ত আইন দ্বারা গৃহীত।

 

৫৭/ দেশের নাম সংযুক্ত আরব আমিরাতঃশেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান, জাতীয় উপাধি, (ওয়ালিদ আল উম্মা), জাতির জনক। সংযুক্ত আরব আমিরাতের প্রথম ৩৩ বছরের রাষ্ট্রপতি। (১৯৭১-২০০৪)

 

৫৮/ দেশের নাম মার্কিন যুক্তরাষ্ট্রঃ জর্জ ওয়াশিংটন, জাতীয় উপাধি, তাঁর দেশের জনক। আমেরিকান বিপ্লবী যুদ্ধের মহাদ্বীপীয় সেনাবাহিনীর কমান্ডার, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি।

 

৫৯/ দেশের নাম উরুগুয়েঃ হোজে গেরভাসিও আর্টিগাস , জাতীয় উপাধি, পাদ্রে দে লা ইনডিপেন্ডেন্সিয়া , উরুগুয়ে জাতির স্বাধীনতার। রিও দে লা প্লাতাতে ব্রিটিশ, স্পেনীয় ও পর্তুগীজ উপনিবেশিক বাহিনীর বিরোদ্ধে।

 

৬০/ দেশের নাম ভেনেজুয়েলাঃ সাইমন বলিভার, জাতীয় উপাধি, পাদ্রে দে লা পাত্রিয়া, জন্মভূমির জনক। স্পেনের কাছ থেকে স্বাধীনতার লাভের জন্য দক্ষিণ আমেরিকার সফল সংগ্রামের প্রধান নেতা।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত