মাগুরায় ভুল বানান নিয়ে চলছে সাড়ে ৮ হাজার গাড়ি

নাজিম হিকমত: বিআরটিএর ভুলে মাগুরা জেলার নামের বানান নিয়ে তৈরি হয়েছে বিভ্রাট। মোটরযানের নম্বর প্লেটে ব-এ শূন্য ‘র’ এর পরিবর্তে ড-এ শূন্য ‘ড়’ ব্যবহার করায় তৈরি হয়েছে এ বিভ্রাট। নতুন নম্বর প্লেটে সংশোধনের উদ্যোগ নেয়া হলেও পুরনো প্রায় সাড়ে আট হাজার গাড়িতে থেকে যাচ্ছে আগের ভুল বানান।

প্রবেশদ্বার থেকে শুরু করে জেলার সব সরকারি বেসরকারি কার্যালয়ে মাগুরার বানান ব-এ শূন্য র দিয়ে। তবে জেলার মোটরযানের নম্বর প্লেটে তাকালে যে কেউ পড়বে বিভ্রান্তিতে। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ মাগুরাবাসীও।

জেলা প্রশাসন বলছে, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর গেজেটে ভুল করে মাগুরা শব্দের বানান ড-এ শূণ্য ড় দিয়ে লেখা হয়। এরপর থেকে ভুল বানানে মুদ্রণ হচ্ছে জেলার মোটরযানের নম্বর প্লেট।

শুধু বিআরটিএ নয় ভুল বানানের প্রভাব পড়েছে জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে, সরকারি অনেক চিঠি এমনকি বেশ কিছু জাতীয় পরিচয়পত্রেও। অথচ শত বছরের পুরনো নথিতেও ড-এ শূন্য ড় দিয়ে মাগুরা লেখার অস্তিত্ব নেই। ভুক্তভুগিরা বলছেন সরকারের একটি প্রতিষ্ঠানের ভুলেই তৈরি হচ্ছে এ বিভ্রাট।

গাড়িতে থেকে যাচ্ছে আগের ভুল বানান

জেলা প্রশাসকের আবেদনে, গত জুলাইয়ে বিষয়টি সংশোধনের সিদ্ধান্ত নেয় বিআরটিএ। তবে এরইমধ্যে ভুল বানানে মুদ্রিত হয়েছে আট হাজারের বেশি নম্বর প্লেট। যার দায় নিতে নারাজ বিআরটিএ।

জেলার নাম করণের ইতিহাসে দেখা যায়, এক সময় এই অঞ্চলে মগ জলদস্যুদের ব্যাপক তৎপরতা ছিল। অনেকের মতে, মগরা শব্দ থেকেই মাগুরা নামের উৎপত্তি।