আজ - শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, (হেমন্তকাল), সময় - সকাল ৮:০০

মুক্ত সাংবাদিকতায় বাধা মনে করছেন সম্পাদকরা

ডিজিটাল নিরাপত্তা আইনকে স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের বাধা বলে মনে করছে সম্পাদক পরিষদ। চলতি সংসদের শেষ অধিবেশনে এই আইন সংশোধনের দাবি জানিয়েছেন তারা। জাতীয় প্রেসক্লাবে আজ এক সংবাদ সম্মেলনে, আইন সংশোধনের দাবিতে ১৫ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে সম্পাদক পরিষদ।

সংবাদ সম্মেলেন সম্পাদকরা জানান, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯ সহ নয়টি ধারা সংশোধনের দাবি ছিলো তাদের। সরকারের তিন মন্ত্রী তা বিবেচনার আশ্বাসও দিয়েছিলেন। কিন্তু প্রতিশ্রুতির বরখেলাপ করে আইন পাশ হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেন সম্পাদকরা।

আইনের নয়টি ধারা স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ক্ষতিগ্রস্ত করবে বলে দাবি করেন সম্পাদকরা। তাই বর্তমান সংসদের শেষ অধিবেশনে বিতর্কিত ধারাগুলো সংশোধনের দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

ডিজিটাল নিরাপত্তা আইনে সংশোধন না হলে সাংবাদিকতায় তা আতঙ্ক এবং ভীতির পরিবেশ তৈরি করবে। এর ফলে অনুসন্ধানী সাংবাদিকতা কার্যত অসম্ভব হয়ে পড়বে বলেও আশঙ্কা সম্পাদক পরিষদের।

আরো সংবাদ