আজ - সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলহজ, ১৪৪৫ হিজরি, (বর্ষাকাল), সময় - রাত ১২:২৫

মোদির প্রথম বিদেশ সফর বাংলাদেশ?

নিজস্ব প্রতিবেদক: ২৯ মে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। নরেন্দ্র মোদি শপথ গ্রহণের পরে প্রথম কোন দেশ সফর করবেন এটা নিয়ে কূটনৈতিক মহলে ইতিমধ্যে শুরু হয়েছে নানা জল্পনা কল্পনা ও আলোচনা।

কারণ দ্বিতীয়বারের মতো নির্বাচনের মাধ্যমে নরেন্দ্র মোদি শুধু জাতীয়ভাবে তার ক্ষমতা সংহত করেননি, আন্তর্জাতিকভাবেও তিনি আরো বেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিতে পরিণত হয়েছেন। উপমহাদেশের শান্তি , সম্প্রীতি, বিশ্বায়ান এবং সারাদেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে বড় এই গণতান্ত্রিক দেশটির ভূমিকা সবসময়ই গুরুত্বপূর্ণ ছিল। তাই প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর মোদি প্রথম কোন দেশ সফর করবে তা নিয়ে কূটনৈতিক মহলে যথেষ্ট আগ্রহ রয়েছে।

নরেন্দ্র মোদি নির্বাচনের আগে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে শেষ টেলিকনফারেন্সে তিনি আশ্বাস দিয়েছিলেন নির্বাচনের পরে তিনি বাংলাদেশে আসবেন। তাহলে কি বাংলাদেশই হবে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর আসনে অসীন হয়ে প্রথম বিদেশ সফর?

বাংলাদেশ ছাড়াও নরেন্দ্র মোদির নির্বাচনের পরপরই মিয়ানমার সফরের একটি পরিকল্পনা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রেও তার সফর করার কথা রয়েছে। জাপান সফরের একটি আমন্ত্রণও তার কাছে রয়েছে। কিন্তু তিনি কোন দেশে প্রথম সফর করবেন তা বোঝা যাবে তার দায়িত্ব গ্রহণের পর। তবে এই উপমহাদেশের দেশগুলোর মধ্যে প্রথম তার বাংলাদেশ সফর করার সম্ভাবনাই বেশি।

আরো সংবাদ