আজ - শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ৭:৫৪

এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম পর্যায়ে অ্যাসাইনমেন্ট প্রকাশ

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম পর্যায়ে তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। রোববার (১৮ জুলাই) মাউশির ওয়েবসাইটে এই অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।
নির্দেশনা অনুযায়ী, এসএসসি পরীক্ষার্থীদের প্রতি সপ্তাহে দুটি করে ১২ সপ্তাহে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট করতে হবে। অ্যাসাইনমেন্টের পাশাপাশি প্রকাশ করা হয়েছে অ্যাসাইনমেন্ট বিতরণ ও মূল্যায়ন নির্দেশিকাও।

যেসব বিষয়ের অ্যাসাইনমেন্ট
শিক্ষার্থীদের এই পরীক্ষার জন্য অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে এসএসসি ও সমমানের অ্যাসাইনমেন্ট দেওয়া শুরু হবে। ১২টি সপ্তাহে দেওয়া হবে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট। তিনটি নৈর্বাচনিক বিষয়ে প্রতি সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট জমা দেবে শিক্ষার্থীরা। প্রতিটি নৈর্বাচনিক বিষয়ে করতে হবে মোট আটটি করে অ্যাসাইনমেন্ট। এর মাধ্যমে সংক্ষিপ্ত পাঠ্যসূচি সম্পন্ন করা হবে।
তবে বাংলা, ইংরেজিসহ আবশ্যিক বিষয়ে এবং চতুর্থ বিষয়ে কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না শিক্ষার্থীদের। আবশ্যিক বিষয়ের নম্বর জেএসসি, এসএসসি ও সমমানের পরীক্ষার ‘বিষয় ম্যাপিং’ করে নম্বর নির্ধারণ করা হবে। কেবল নৈর্বাচনিক তিনটি বিষয়ের মূল্যায়ন হবে।
এদিকে, শিক্ষামন্ত্রী গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে জানান, করোনাভাইরাসের কারণে এবার সব বিষয়ে না নিয়ে কেবল গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, করোনা পরিস্থিতি অনুকূলে এলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পাঠ্যসূচির অলোকে গ্রুপভিত্তিক শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ের ওপর পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর কমিয়ে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে।
সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে এসএসসি ও সমমানের অ্যাসাইনমেন্ট গতকাল রোববার থেকে দেওয়া শুরু হয়। যেটি প্রকাশ করা হলো।
এর আগে করোনা পরিস্থিতি অনুকূলে এলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পাঠ্যসূচির অলোকে গ্রুপভিত্তিক শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ের ওপর সময় ও পরীক্ষার নম্বর কমিয়ে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হতে পারে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমান এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষার সম্ভাব্য সময়সূচি।

আরো সংবাদ