আজ - বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সন্ধ্যা ৭:৫৫

কাফনের কাপড় পরে সাধারণ মানুষের মানববন্ধন

সিলেটের দুর্ঘটনা কবলিত এলাকা রশিদপুরে কাফনের কাপড় পড়ে সাধারণ মানুষ মানবন্ধন ও নানা কর্মসূচি পালন করছেন।

২৮ ফেব্রুয়ারী রোববার সিলেটের দক্ষিন সুরমা রশিদপুরে অবস্থান করে বিশ্বনাথ সমাজ কল্যান সংস্থা নামক একটি সংগঠনের নেতৃবৃন্দ ও জনসাধারণ পাঁচ দফা দাবিতে কাফনের কাপড় পরে তিনরাস্তার মোড়ে সিলেট-ঢাকা মহাসড়কে ‘মানবভ্রমের মাধ্যমে প্রতীকী গোলচত্ত্বর’ নির্মাণ করে সংগঠনটি।

এতে রাস্তার উভয়পাশে শতশত যানবাহন আটকাপড়ে যানজটের সৃষ্টি হয়। ১০মিনিট প্রতীকী মহাসড়ক অবরোধ শেষে পাঁচ দফা দাবি ঘোষণার মধ্য দিয়ে কর্মসূচি সমাপ্ত ঘোষণা করা হয়।

আয়োজকরা জানান, অভিলম্বে রশিদপুরে গোলচত্ত্বর ও স্প্রিডব্রেকার নির্মাণ, ট্রাফিক পুলিশ মোতায়েন, সড়কবাতি স্থাপন ও ডিভাইডারের মাধ্যমে পৃথক লেন সৃষ্টি ও দূরপাল্লার বাসে দুজন করে চালক দিয়ে গাড়ি চালানো না হলে আগামীতে মহাসড়ক অবরোধসহ আরও কঠোর কর্মসূচি দিয়ে দাবি আদায় করা হবে।

কর্মসূচিতে একাত্বতা পোষণ করে নিজ নিজ ব্যাণার নিয়ে কর্মসূচিতে অংশ নেয় মানবসেবা রক্তদান সমাজকল্যাণ ফাউন্ডেশন, মানবতার ঘর, বিশ্বনাথ ইসলামি ছাত্রসংস্থা, রাজ সংগীতালয় এবং বাচাঁও হাওর আন্দোলন।

সচেতন বিশ্বনাথ সমাজ কল্যাণ সংস্থার আহবায়ক মো. ফজল খানের সভাপতিত্বে ও সদস্য সচিব আব্দুল বাতেনের পরিচালনায় কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন জাতীয় কমিটির সদস্য ও সিলেট জেলা বাপার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, জাগো নিউজের নিজস্ব প্রতিবেদক ছামির মাহমুদ, বিশ্বনাথ প্রেস ক্লাবের সহসভাপতি তজম্মুল আলী রাজু, বাচাঁও হাওর আন্দোলনের আহবায়ক সাজিদুর রহমান সুহেল, জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-তথ্য ও গবেষণা সম্পাদক ডা. বিভাংশু গুণ বিভু, চাউলধণী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক আলতাব হোসেন, ডা. গিয়াস উদ্দিন, বিশ্বনাথ উপজেলা সেচ্ছাসেবক লীগ নেতা রফিক মিয়া।

আরও বক্তব্য রাখেন, সিলেট অনলাইন মিডিয়ার সাধারণ সম্পাদক তৌফিকুর রহমান হাবিব, দক্ষিণ সুরমার দলিল লেখক শহিদ আলী, সিলেট জেলা পরিবহন শ্রমিক নেতা আব্দুল হাকিম, নাসিং হোমের পরিচালক সফিক আহমদ পিয়ার, বিশ্বনাথ পৌরসভার কাউন্সিলর পদপ্রার্থী ইমরান আহমদ সুমন, বিশ্বনাথ ইসলামি ছাত্র সংস্থার সভাপতি আবুল কাশেম, মানবতার ঘরের উদ্যোক্ত ইকবাল হোসেন, মিয়াদ আহমদ, মুহিন আহমদ নেপুর, বাচাঁও বাসিয়া নদী ঐক্য পরিষদের যুগ্ম-আহবায়ক এসবি সেবু, মানবসেবা রক্তদান সমাজ কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আব্দুন নূর। এসময় বিভিন্ন শ্রেণী পেশার বিপুল সংখ্যক লোকজন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল পৌনে ৭ টায় সিলেট-ঢাকা মহাসড়কের রশিদপুর নামক স্থানে সিলেটমুখি লন্ডন এক্সপ্রেস (ঢাকা মেট্রো-ব ১৫-৩১৭৬) ও ঢাকামুখি এনা পরিবহনের (ঢাকা মেট্রো ব ১৪-৭৩১১) দ্রুতগতির দুটি বাসের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে উভয় বাসের সামনের অংশ দুমড়ে-মুচড়ে গিয়ে দুই বাসের চালক, একজন চিকিৎসকসহ ৮ জন নিহত হয়েছেন। গুরুতরর আহত হয়েছেন আরও ১৮ জন।

আরো সংবাদ