আজ - বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ৭:৫৩

মোংলা বন্দরে ডুবন্ত জাহাজের সাথে ধাক্কা লেগে দুর্ঘটনার শিকার তেলবাহী ট্যাংকার

মাসুদ রানা,মোংলা: বঙ্গোপসাগরের মোংলা বন্দর সিমানার বাহিরে পুরাতন চ্যানেলের ১৫ নম্বর বয়া এলাকায় ডুবন্ত একটি দিদেশী জাহাজের সাথে ধাক্কা লেগে দুর্ঘটনার স্বিকার হয়েছে এম,টি মনোয়ারা নামের তেল বোঝাই ট্যাংকার। শনিবার সকাল সাড়ে ৮টার দিকে তেল বোঝাই ট্যাংকারটি বন্দরের ভিতরে আসার সময় ফেয়ারওয়ে বয়া এলাকার চ্যানেলের বাহিরে চলে গেলে এ দুর্ঘটনা ঘটে।

সামনের সিমানায় কিছুটা ফেটে যাওয়ায় ট্যাংকারটি ডুবে না গেলেও এটিকে দ্রæত উদ্ধার ও অন্য ট্যাংকারে তেল অপসারনের জন্য ঘটনাস্থলে পাঠানো হয়েছে বন্দরের ওয়েল স্পিল রেসপন্স ভেসেল নামের একটি জাহাজ ও কোস্টগার্ডের পক্ষ থেকেও জাহাজ মুনসুর আলীকে উদ্ধার কাজে পাঠানো হয়েছে বলে জানায় বন্দরের হারবার বিভাগ।

মোংলা বন্দর কর্তৃপরে উপ-সচিব মোঃ মাকরুজ্জামান মুন্সী জানান, শনিবার সকাল ৮ টা ৪০ মিনিটের সময় ফেয়ারওয়ে বয়ার আদুরে নামের (ডুবন্ত বিদেশী জাহাজ) ধাক্কা লেগে ট্যাংকারটির পানির হ্যাচটি ছিদ্র হয়ে যায়। তবে ট্যাকারটির তেলের ট্যাংকগুলো (হ্যাচ) সুরতি রয়েছে বলে তেল বোঝাই ট্যাংকারটির মালিক পরে উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ। দুর্ঘটনার বিষয়টি বন্দরের হিরণপয়েন্ট পাইলট ষ্টেশন খবর পাওয়ার পর কোস্ট গার্ডের দুবলা ষ্টেশন থেকে কোস্ট গার্ডের জাহাজ মুনসুর আলীকে উদ্ধার কাজে সহায়তার জন্য পাঠানো হয়েছে। এছাড়াও বন্দর কর্তৃপ ও কোস্ট গার্ডের জাহাজ বন্দরের বোট দুর্ঘটনাস্থলে অবস্থান করছেন বলেও জানায় হারবার বিভাগ।

এছাড়া দুর্ঘটনা কবলীত ট্যাংকার থেকে যাতে তেল (ডিজেল) পানিতে নির্গমন হতে না পারে সে জন্য দুর্ঘটনাস্থলে বন্দর কর্তৃপরে ওয়েল স্পিল রেসপন্স ভেসেল নামের তেল অপসারন জাহাজ পাঠানো হয়েছে। তবে ঘটনাটি বন্দরের ফেয়ারওয়ে বয়া ও হিরন পয়েন্টে কিছটা দুরে হওয়ায় দুর্ঘটনার শিকার ট্যাংকারটি থেকে তেল নিঃস্কাসন হচ্ছে কিনা তা নিশ্চিত করতে পারেনি সংশ্লিষ্টরা।

ট্যাংকারটির মালিক চট্টগ্রামের আবুল কালাম অয়েল সাপ্লায়ার লিমিটেড’র মালিক আবুল কালাম। দুর্ঘটনা কবলীত ওই তেলের ট্যাংকারে মজুদকৃত তেল অন্য তেলের ট্যাংকারে স্থানান্তরের পর দুর্ঘটনাকবলিত ট্যাংকারটি উদ্ধার করা হবে বলে জানিয়েছেন মালিক প। ট্যাংকারটি চট্টগ্রাম থেকে তেল বোঝাই করে নিয়ে খুলনায় যাওয়ার পথিমধ্যে মোংলা বন্দরের পুরাতন চ্যানেলের বাহির এলাকায় এ দুর্ঘটনার শিকার হয় ট্যাংকার এমটি মনোয়ারা।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত