আজ - শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - দুপুর ২:১২

রাঙামাটিতে নির্বাচনি সহিংসতায় ইউপি সদস্য নিহত, আহত ৩

দশ দিনের ব্যবধানে রাঙামাটির কাপ্তাই উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে আরও এক জনের মৃত্যু হয়েছে। কাপ্তাইয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে অন্তত এক জন নিহত এবং তিন জন আহত হয়েছে।

নির্বাচনকে ঘিরে উপজেলার নতুন বাজার এলাকায় গতকাল মঙ্গলবার রাতে সংঘর্ষে নিহত সজিবুর রহমান পাঁচ নম্বর ওয়ার্ডের বর্তমান ইউপি সদস্য এবং স্বেচ্ছাসেবক লীগের জেলা কমিটির সদস্য। নতুন বাজার পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা শাহীনুর রহমান এবং কাপ্তাই ইউনিয়নের চেয়ারম্যান লতিফুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কপ্লেক্সের আবাসিক চিকিৎসক ওমর ফারুক জানিয়েছেন, গতকাল রাতে আহত অবস্থায় চার জনকে হাসপাতালে আনলে সজিবুর রহমানের মৃত্যু হয়। বাকি তিন জনের চিকিৎসা চলছে। তিনি আরও জানান, এ সময় হাসপাতালের বাইরে প্রচুর মানুষ ভিড় করে। জেলা প্রশাসককে পুরো বিষয়টি অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।

স্থানীয়রা জানিয়েছেন, নিহত সজিব আওয়ামী লীগের মনোনীত বর্তমান চেয়ারম্যান আব্দুল লতিফের সমর্থক। লতিফ এবারও দলীয় মনোনয়ন পেয়েছেন। তাঁর বিরুদ্ধে প্রার্থী হয়েছে আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক মহিউদ্দিন পাটোয়ারি বাদলও চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। মঙ্গলবার রাতে নতুন বাজার এলাকায় দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে বচসা বাঁধলে তা সংঘর্ষে রূপ নেয় এবং এ সময় ভারী কিছু দিয়ে মাথায় আঘাত করায় গুরুতর আহত হন সজিবুর রহমান ওরফে সজিব মেম্বার। স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর সেখানেই চিকিৎকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

দশ দিন আগে গত ১৭ অক্টোবর এই উপজেলার সদর ইউনিয়নের পার্শ্ববর্তী চিৎমরম ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী নেথোয়াই মারমাকে নিজ বাসায় গুলি করে হত্যা করে একদল সশস্ত্র দুর্বৃত্ত। ওই ঘটনার পর এ ইউনিয়নের নির্বাচন পিছিয়ে ২৮ নভেম্বর নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। কাপ্তাইয়ের বাকি তিন ইউনিয়নের নির্বাচন আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ এ ঘটনার জন্য প্রশাসনকে দায়ী করেন। তিনি বলেন, ‘নির্বাচনি প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এ ধরনের ঘটনা ঘটতে পারে বলে আগেই প্রশাসনকে জানানোর পরও কোনো ব্যবস্থা না নেওয়ার কারণে এ ঘটনা ঘটেছে। এটি পূর্বপরিকল্পিত ঘটনা। আমি এর সঙ্গে জড়িতদের গ্রেপ্তার ও বিচার দাবি করছি।’

পুলিশের কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রওশন আরা রব জানিয়েছেন, ‘বাজারে চায়ের দোকানে বসাকে কেন্দ্র করে দুপক্ষের হাতাহাতি থেকে মারামারির ঘটনা ঘটে। পরে সজিবুর রহমান নামের একজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় চার জনকে পুলিশ আটক করেছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

আরো সংবাদ