আজ - শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - বিকাল ৫:৩৪

করোনা পরিস্থিতি, সুখবর: রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর

মুনতাসির মামুন  ॥ আর মাত্র তিন দিন পর ১২ আগস্ট বিশে^র প্রথম কোভিড-১৯ এর ভ্যাকসিন আসছে বলে ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির উপস্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ বিশে^র প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছেন। যদিও এই দাবির পক্ষে-বিপক্ষে নানা মতামত থাকলেও রাশিয়া বলছে বিশ^বাসী অবাক হয়ে এই সাফল্য দেখবে। পরিস্থিতি বলছে কোভিড-১৯ এর ভ্যাকসিন দৌড়ে এবার প্রথম হওয়ার চেষ্টায় মেতেছে বিশ^। মানুষের নিরাপত্তার চেয়ে প্রথম হওয়ার চেষ্টা বিশ^বাসীর জন্য সুখকর নাও হতে পারে, বিশ^স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এমন সতর্কবাণীর মধ্যেও ভ্যাকসিন নিয়ে জোর প্রচার চালাচ্ছে উৎপাদনকারীরা। সংবাদ বিশ্লেষণ করে দেখা গেছে রাষ্ট্রগুলোর এই প্রচেষ্টা নিজেদের শ্রেষ্ঠত্ব বজায় রাখার জন্যই। আর উৎপাদানকারীরা চাইছে শেয়ার বাজারে নিজেদের মূল্য চড়ানোর পাশাপাশি ভ্যাকসিন সরবরাহের অগ্রীম চুক্তি করতে।

এখন করোনাভাইরাসের টিকা আবিষ্কারের দৌড়ে পাঁচটি দেশ এগিয়ে রয়েছে। এদের প্রত্যেকেই দাবি করছে তারাই করোনার টিকা আবিষ্কারে প্রথম হবে। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জার্মানি এবং রাশিয়া টিকা আবিষ্কারের দৌড়ে সবার চেয়ে এগিয়ে রয়েছে। এছাড়াও বিশে^র বিভিন্ন দেশে ১৭০টি সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে কাজ করা হচ্ছে। তবে এই তালিকায় প্রথম হওয়ার চেষ্টা করছে যুক্তরাজ্য, চীন এবং রাশিয়া। চীন গত ২৬ জুন করোনার একটি ভ্যাকসিন অনুমোদন দিয়েছে। তারা বলছে এটিই করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিন। এই দাবির পক্ষে যথেষ্ট যৌক্তিক তথ্য উপাত্ত প্রকাশ করেনি দেশটি। অনুমোদন দিয়ে আবার বাইরের কোন দেশে ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ট্রায়েল দেয়ার চেষ্টা করা হচ্ছে। এতে করে চীনের এই প্রথম হওয়ার ঘোষণা কেউ মানতে নারাজ। সিনোভ্যাক এর ট্রায়েল বাংলাদেশেও দিতে চেয়েছে চীন। যদিও সরকার এ বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত জানায়নি। তবে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে চীন এই ট্রায়েল শুরু করেছে। চীনের এই প্রথম হওয়ার ঘোষণার পর রাশিয়া বলছে আগামী ১২ আগস্ট তারাই করোনার প্রথম ভ্যাকসিন আনতে যাচ্ছেন। এখন ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ট্রায়েল চলছে। রাশিয়াও চীনের মতোই ভ্যাকসিনটির কোন ট্রায়েলের খবর কাউকে জানায়নি।

রাশিয়ার উপস্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ গত শুক্রবার বলেছেন, বিশ্বের প্রথম কোভিড-১৯ ভ্যাকসিন আসছে ১২ আগস্ট। রাশিয়াতেই তৈরি হয়েছে সেই ভ্যাকসিন। তিনি জানান, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রালয়ের সঙ্গে যৌথভাবে এ ভ্যাকসিন তৈরি করেছে গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট। রাশিয়ার বিভিন্ন সংবাদ মাধ্যমে বিষয়টি ফলাও করে প্রকাশ করা হয়েছে। এর আগে অবশ্য মস্কোর তরফ থেকে জানানো হয়েছে অক্টোবরেই ভ্যাকসিন দেয়া হবে। ম্যাস ভ্যাকসিনেশন অর্থাৎ বহু মানুষকে একসঙ্গে ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা তৈরি করা হচ্ছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো এমনটাই জানিয়েছিলেন।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্রিমিল দিমিত্রিভ আগেই জানিয়েছিলেন, প্রথম দেশ হিসেবে রাশিয়া তাদের করোনা টিকা বাজারে আনবে। এ ব্যাপারে ক্রিমিল দিমিত্রিভ বলেছিলেন, স্পুতনিকের মহাকাশ যাত্রা দেখে মার্কিনীরা যেমন অবাক হয়েছিল। একই ঘটনা ঘটবে করোনা টিকার ক্ষেত্রেও। বিশ্ববাসী অবাক হয়ে রাশিয়ার সাফল্য দেখবে।

অন্যদিকে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ^বিদ্যালয়ও দাবি করছে তারা টিকা আবিষ্কারে সফল হয়েছে। সেপ্টেম্বরের শেষ নাগাদ তাদের তৃতীয় ধাপের ট্রায়েলের সুখবর আসবে। যদিও এর আগেই টিকা উৎপাদন শুরু করেছে অক্সফোর্ডের টিকা উৎপাদনের সঙ্গে যুক্ত ওষুধ কোম্পানি এ্যাস্ট্রেজেনেকা। এই কোম্পানিটি ভারতের আরেক উৎপাদনকারী সিরাম ইনস্ট্রিটিউট এর সঙ্গে চুক্তিও করেছে। এছাড়া ভারতের একটি প্রতিষ্ঠানের সঙ্গে প্যাকেজিং চুক্তি করেছে।

রাশিয়া চীন এবং যুক্তরাজ্যের পাশাপাশি মার্কিনীরাও দাবি করছে বছরের শেষ বা আগামী বছরের শুরুতে তাদের টিকাও বাজারে আসবে। মার্কিন কোম্পানি মর্ডানা, ফাইজার এবং সঙ্গে জার্মান কোম্পানি এনবায়োটেক মিলে দুটি টিকা উৎপাদন করছে। করোনার ভয়াবহতা যত বাড়ছে বিশে^ টিকা আবিষ্কারের প্রচেষ্টার সঙ্গে এখন প্রথম হওয়ার পাল্লায় মেতেছে বিশ্ব। যদিও দ্রুত টিকা আবিষ্কারের ফলে মানব সভ্যতার ক্ষতির শঙ্কা রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

এদিকে ভ্যাকসিন তৈরির জন্য বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ও গ্লোবাল এ্যায়েন্স ফর ভ্যাকসিন (গাভি) ভ্যাকসিন এ্যালায়েন্সের থেকে ১৫ কোটি মার্কিন ডলার সাহায্য পাচ্ছে ভারতের টিকা প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট। এ বিষয়ে তারা একটি চুক্তিও করেছে। ২০২১ সাল নাগাদ ১০ কোটি ডোজ টিকা বিশে^র দরিদ্র মানুষের জন্য সরবরাহ করবে সিরাম।

আরো সংবাদ