আজ - মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - বিকাল ৪:২৭

আ’লীগের জাতীয় কাউন্সিল ঘিরে তোড়জোড়

জাতীয় কাউন্সিলের দিনক্ষণ নির্ধারণ করতে বৈঠকে বসছে আওয়ামী লীগ। আগামী ২৮ অক্টোবর শুক্রবার বিকেল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক ডাকা হয়েছে।

আগামী ২১-২২ ডিসেম্বর আওয়ামী লীগের তিন বছর মেয়াদি বর্তমান কার্যনির্বাহী সংসদের মেয়াদ শেষ হবে। তবে উপজেলা এবং জেলা পর্যায়ে সম্মেলন কার্যক্রম ছাড়া জাতীয় কাউন্সিল আয়োজনে এখন পর্যন্ত উল্লেখ করার মতো তেমন কোনো প্রস্তুতি শুরু হয়নি। এ অবস্থায় দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম কার্যনির্বাহী সংসদের নেতারা বৈঠকে বসছেন।
সংশ্নিষ্ট নেতারা জানিয়েছেন, এ বৈঠকের মাধ্যমে ২২তম জাতীয় কাউন্সিল উপলক্ষে কমপক্ষে ১০টি উপকমিটি গঠনের কার্যক্রম শুরু হবে। এর মধ্যে প্রথা অনুযায়ী, জাতীয় কাউন্সিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক হবেন দলের সভাপতি শেখ হাসিনা। সদস্য সচিব হবেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ ছাড়া ঘোষণাপত্র, দপ্তর, প্রচার-প্রকাশনা, স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা, মঞ্চ ও সাজসজ্জা, গঠনতন্ত্র, সংস্কৃতি, খাদ্য এবং স্বাস্থ্যবিষয়ক উপকমিটি গঠনের প্রস্তুতি রয়েছে।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠেয় এই বৈঠকে আগামী ৩ নভেম্বর জেলহত্যা দিবস, ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস, ২৭ নভেম্বর শহীদ ডা. শামসুল আলম খান মিলন দিবস, ৫ ডিসেম্বর হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস এবং ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের কর্মসূচি গ্রহণ করা হবে। এ ছাড়া দেশের আর্থসামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে বলে বৈঠকের আলোচ্যসূচিতে জানানো হয়েছে।

এদিকে দলের কয়েকজন কেন্দ্রীয় নেতা জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বমন্দা পরিস্থিতিতে বিভিন্ন সময়ে অর্থনৈতিক সাশ্রয়ের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। এ কারণে অর্থ সাশ্রয়ের দিকে খেয়াল রেখে জাতীয় কাউন্সিলে বর্ণাঢ্য আয়োজন না করার তাগিদ দিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। অর্থাৎ কম খরচে জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। তেমন একটি সাজসজ্জা, জাঁকজমক লাইটিং কিংবা অন্য কোনো ধরনের বর্ণাঢ্য আয়োজনের ব্যবস্থা থাকবে না। তবে রেকর্ড সংখ্যক কাউন্সিলর-ডেলিগেটের কাউন্সিলে উপস্থিত রাখার বিষয়টি নিশ্চিত করা হবে। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এই কাউন্সিল আয়োজন করা হবে।

আরো সংবাদ