আজ - শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ৮:৩৯

আরবপুর ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টশনে প্রধান অতিথি শাহারুল ইসলাম

আরবপুর ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২২ নভেম্বর) সকাল ১০টায় আরবপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জেলা লিগ্যাল এইড কমিটি, যশাের এবং রূপান্তর যৌথভাবে এ ওরিয়েন্টশন সভার আয়োজন করে।

যশোর সদর উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও আরবপুর ইউপি চেয়ারম্যান শাহারুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘সরকারি খরচে আইনি সেবা গ্রহণ করে ইউনিয়নের গরিব, অসচ্ছল, অসহায় ও নির্যাতিত মানুষ তাদের অধিকার প্রতিষ্ঠা করতে পারবে। তবে সরকারের বিনা খরচে আইনি সহায়তা কার্যক্রম বাস্তবায়নে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যদের গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করতে হবে। এলাকার প্রতিটি গ্রামে লিগ্যাল এইডের কার্যক্রম ও সরকারের সহযোগিতার বিষয়ে প্রচার-প্রচারণার মাধ্যমে সকলকে জানাতে কমিটির সদস্যদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

তিনি এসময় যশোর সদর উপজেলার আরবপুর ইউনিয়নে পিপিজে প্রকল্পের আওতায় লিগ্যাল এইড কমিটির সদস্যদের ওরিয়েন্টেশনে পিপিজে-ডেমােক্রেসি ইন্টারন্যাশনাল বাস্তবায়নে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যসহ এলাকাবাসীর সহযোগিতা কামনা করেন।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে সরকারের আইনগত সহায়তা প্রদান আইন-২০০০ এবং লিগ্যাল এইডের কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করেন রুপান্তর পিপিজে প্রকল্পের সমন্বয়কারী মোহাম্মদ রবিউল ইসলাম। ওরিয়েন্টশনে তিনি জেলা ও উপজেলা লিগ্যাল এইড কমিটির পরিচিতি, তাদের সাথে যোগাযোগ এবং ইউনিয়ন কমিটির সদস্যদের দায়িত্ব সম্পর্কে অবহিত করেন। এ সময় তিনি সরকারের বিনা খরচে এই আইনি সহায়তা কার্যক্রমের মাধ্যমে কে বা কারা এ আইনি সেবা (বিনা খরচে এই আইনগত সহায়তা) পাবে, কি ধরনের সহায়তা পাবে সে বিষয়ে উপস্থিত কমিটির সদস্যদের ধারণা প্রদান করেন। একই সাথে সরকারি খরচে আইনি সহায়তা কার্যক্রম বাস্তবায়ন ও গ্রামের অসহায়, দরিদ্র মানুষের আইনি অধিকার নিশ্চিত করতে ইউনিয়নের প্রতিটি গ্রামে লিগ্যাল এইড সম্পর্কে প্রচার করার আহবান জানান এবং পিপিজে-ডেমােক্রেসি ইন্টারন্যাশনাল প্রকল্প বাস্তবায়নে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন। পিপিজে-ডেমােক্রেসি ইন্টারন্যাশনাল প্রকল্প বাস্তবায়নের জন্য অর্থায়নে ইউএসএআইডি’র প্রােমােটিং পিস এন্ড জাস্টিস এ্যাকটিভিটি (পিপিজে)। রুপান্তর পিপিজে উপজেলা ফিল্ড অফিসার আলমগীর বিশ্বাস পরিচালনায় ওরিয়েন্টেশনে ইউনিয়ন পরিষদের সচিব, ইউপি সদস্য উজ্জ্বল, ইউপি সদস্য আশরাফ, সংরক্ষিত আসনের ইউপি সদস্য সবুরন, সংরক্ষিত আসনের ইউপি সদস্য চায়না, সংরক্ষিত আসনের ইউপি সদস্য কেয়া সহ ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো সংবাদ