আজ - বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ১১:৩০

যশোরে ফের বাড়ছে করোনা সংক্রমন, স্বাস্থ্য বিভাগের ১০ নির্দেশনা

যশোরে ফের বাড়ছে করোনা রোগী। বর্তমানে প্রতিদিন নতুন করে শনাক্ত হচ্ছে এ রোগী। গেল কয়েক মাসে যশোরের নমুনাগুলোর মধ্যে পাঁচ থেকে সর্বাধিক ১০টি পর্যন্ত পজেটিভ ফল আসছিল। কিন্তু ২০ মার্চ পজিটিভের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ জনে। যা চলতি মাসের দ্বিতীয় শনাক্ত। এরআগে ১৫ মার্চ ২৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়।
জানা গেছে, গত দু’মাসে করোনা রোগী অনেকটা কমেছিল। নমুনা পরীক্ষায় শনাক্তের সংখ্যা কমে যাওয়ায় মানুষের মাঝে নেমে এসেছিল স্বস্তি। কিন্তু মার্চের মধ্যবর্তী সময়ে আবারও করোনা শনাক্তের হার ফের ঊর্ধ্বমুখি।
যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে শনিবারে প্রাপ্ত ফলাফলে একশ’ ১৫ জনের নমুনা পরীক্ষায় ১৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন চার হাজার নয়শ’ ৩২ জন। সুস্থ হয়েছেন চার হাজার সাতশ’ ৭৭ জন। মৃত্যু হয়েছে ৬০ জনের। হাসপাতালের আইসোলশনে চিকিৎসাধীন দুই জন। হোম কোয়ারেন্টাইনে আছেন ৯৩ জন।
এদিকে, আবারও করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় যশোর স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ১০টি নির্দেশনা দেয়া হয়েছে। সিভিল সার্জন স্বাক্ষরিত ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে, বাইরে থেকে আসার পর পরিচ্ছন্নতার জন্য গোসল বা হাত মুখ ধুতে হবে, ঘন ঘন ২০ সেকেন্ড ধরে হাত ধুতে হবে, কমপক্ষে তিন ফুট বা দু’হাত দূরত্ব মেনে চলতে হবে। যথা সম্ভব ভিড় বা জনসমাগম এড়িয়ে চলতে হবে, স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে, প্রতিদিন শ্বাসের ব্যাম করতে হবে, অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়া যাবে না, সরকারি নির্দেশনা মোতাবেক করোনার টিকা গ্রহণ করতে হবে ও সর্বদা বাসাবাড়ি ও কর্মস্থল পরিষ্কার রাখতে হবে।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত