আজ - রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ১:২৮

যশোরে ফেসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণার অভিযোগে যুবক আটক

যশোরে ফেসবুকে ভুয়া আইডি খুলে অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি প্রচার করে মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে একজনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে যশোর পিবিআই পুলিশ তাকে আটক করে।

আটক শাহারিয়ার আজম ওরফে আকাশ (২১) সদর উপজেলার হামিদপুর গ্রামের আনোয়ার হোসেনের ছেলে।

পিবিআই যশোর জেলা ইনচার্জ পুলিশ সুপার রেশমা শারমিন জানান, অভিযুক্ত আকাশকে মঙ্গলবার আটকের পর রাতেই তার বিরুদ্ধে কোতোয়ালি মডেল থানায় মামলা করা হয়। আর বুধবার আদালতের মাধ্যমে তাকে জেলহাজতে পাঠানো হয়েছে।

জানা যায়, পিবিআই যশোর জেলার ডিজিটাল সাইবার মনিটরিং টিম সামাজিক যোগাযোগ মাধ্যম-ফেইসবুক মনিটরিংয়ের সময় একই বিকাশ ও নগদ নম্বর ০১৮৭৩৪৩২৯২৬ সংযুক্ত করে ভিন্ন ভিন্ন গুরুতর অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি প্রচার করে সাহায্যের জন্য টাকা পাঠানোর আবেদনের বিষয়টি নজরে আসে।

ভিন্ন ভিন্ন ফেসবুক আইডি থেকে ভিন্ন ভিন্ন গুরুতর অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি প্রচার করে একই বিকাশ ও নগদ নম্বর ব্যবহার করা বিষয়টি সন্দেহজনক মনে হলে পিবিআই ডিজিটাল ফরেনসিক ল্যাব ঢাকার সাহায্য নিয়ে সকলের সম্মিলিত তথ্যের ভিত্তিতে অনুসন্ধান শুরু করা হয়। অনুসন্ধানকালে ফেইক ফেইসবুক আইডি তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গুরুতর অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি প্রচার করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের বিষয়টি প্রমাণিত হলে অভিযুক্ত শাহারিয়ার আজম ওরফে আকাশকে আটক করে পিবিআই।

আকাশকে তার ফুফুর বাড়ি সদর উপজেলার আলমনগর গ্রাম থেকে আটক করা হয়। পরে তার স্বীকারোক্তি মোতাবেক তার নিজ বাড়ি থেকে প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন ও ল্যাপটপ উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আকাশ পুলিশকে জানিয়েছে, তিনি নামে বেনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একাধিক আইডি খুলে বিভিন্ন রোগাক্রান্ত শিশু ও ব্যক্তির ছবি ব্যবহার করে মিথ্যা ও ভুয়া তথ্য ফেইসবুকে প্রকাশ করেন। সেখানে তার বিকাশ ও নগদ নম্বর ০১৮৭৩-৪৩২৯২৬ সংযুক্ত করে টাকা সাহায্য চেয়ে আবেদন করেন। এই আবেদনের প্রেক্ষিতে অনেক ফেইসবুক ব্যবহারকারী বিকাশ ও নগদ একাউন্টে প্রতিনিয়ত টাকা পাঠাতেন।

আরো সংবাদ