আজ - শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - দুপুর ২:২২

চাঁচড়ায় আ’লীগ নেতা আনু’র সভাপতিত্বে ছাত্রলীগ ও সরকার নিয়ে বিদ্বেষমূলক ওয়াজ!এলাকায় চাপা উত্তেজনা

খানজাহান আলী 24/7 নিউজ : যশোরে বক্তার বিরুদ্ধে বিভ্রান্তিকর ও উস্কানিমূলক এবং উগ্রবাদকে উৎসাহ দেয় এমন বক্তব্য দেয়ার অভিযোগ উঠেছে। যা ইউটিউবসহ সামাজিক নেটওয়র্কের মাধ্যমে প্রচার করছেন ঐ বক্তা নিজেই। বিদ্বেষমূলক এ বক্তব্যে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। 

চাঁচড়া পশ্চিম পাড়া ঈদগাহ মাঠে আয়োজিত ওয়াজ মাহফিলে আওয়ামীলীগ নেতা আনোয়ারুল করীম আনুর ( সাবেক নৌকা প্রতিকে পরাজিত চেয়ারম্যান প্রার্থী) সভাপতিত্বে প্রধাণ বক্তা তার বক্তব্যে সরকারের কর্মকান্ড নিয়ে কটুক্তি এবং বিভিন্ন ধরণের উস্কানিমূলক বক্তব্য দেন।

ইউটিউব চ্যানেল খুলেই Muslim Times 24 মিডিয়ার পরিচালক পরিচয়ে হাফেজ মাওলানা এসএম বাইজিদ হুসাইন এ মাহফিলের প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন। এসময় তিনি ক্ষমতাসীন দলের ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি (আল নাহিয়ান খান জয়) কে “মানুষ রুপে জানোয়ার” বলে সম্মোধণ করেন যে অংশটুকু নিজ ইউটিউব চ্যানেল Muslim Times 24 এ কেটে ছেটে প্রথম অংশে এনে আপলোড করেন তিনি। আপলোড হওয়া রেকর্ডকৃত ওয়াজের অনেকাংশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিষয়টিকে ইস্যু করে সরকারী দল বাংলাদেশ আওয়ামীলীগের বিরুদ্ধে বিভিন্ন ভিত্তিহীন কটুক্তি করেন তিনি। তিনি বলেন নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আমন্ত্রন জানানো হয়েছে যা মুসলমানদের জন্য দুঃখজনক।

ছবি : নিজের ইউটিউব ট্যানেলে মুখরোচক শিরোনাম দিয়েছেন বাইজিদ হুসাইন

বক্তব্যে তিনি উপস্থিত ধর্মপ্রাণ মানুষকে সরকার দলীয় সকল সিদ্ধন্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে উসকিয়ে তোলার জোর চেষ্টা করেন। তিনি অজ্ঞাত পত্রিকার রেফারেন্স দিয়ে নাম উল্লেখ করা এড়িয়ে গিয়ে বলেন, “ক্ষমতাসীন দলের ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি এই মানুষ রুপে জানোয়ারটা বলেছে যে মোদি বিরোধি আন্দলন যারা করবে তাদের কলিজা টেনে ছিড়ে ফেলা হবে।” এসময় শ্রতাদের “ আলেমদের এ্যাকশান, ডাইরেক্ট একশ্যান” এমন স্লোগানের সাথে বাইজিদ হুসাইন অনেকটা উগ্র হয়ে নিজেদের ক্ষমতা সম্পকের্ জানান দিয়ে বলেন, “ভারত আমাদের বুকের ওপর বসে কলিজা ছিড়ে খাচ্ছে। এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।”

ইউটিউব চ্যানেল Muslim Times 24 এ আপলোড হওয়া ১ ঘন্টা ১৩ মিনিট ১৯ সেকেন্ডের পুরো বক্তব্য জুড়ে দু এক জায়গা ব্যতিত এ বক্তা প্রায় অধিকাংশ সময়েই বর্তমান সরকারের যেকোন ধরণের সিদ্ধন্তের বিরোধিতা করার আহবান জানান। মাহফিলে শয়ং আওয়ামীলীগের নেতা আনোয়ারুল করীম আনু সভাপতিত্ব করার পরও একের পর এক সরকার দলীয় বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে এসব বিদ্বেষমূলক বক্তব্য জনমনে দাগ কেটেছে।

ঐদিন মাহফিলে আসা একজন মুছল্লিদের কাছে এ বিষয়ে জানতে চাইলে তারা বলেন, “বক্তার অশালীন ভঙ্গী দেখে অনেক মুছল্লি ওয়াজ না শুনেই চলে যান। এধরণের বক্তা কখনই ইসলাম প্রচার প্রসারের উদ্দেশ্যে বক্তব্য রাখেনা। এদের উদ্দেশ্য সরকারের দোষগুলো প্রচার করা। তবে স্থাণীয় আওয়ামীলীগ নেতা সভাপতিত্ব করার পরেও তাকে পাশে রেখে এধরণের বক্তব্য কিভাবে দিলো তা আমার বোধগম্য নয়। স্থানীয়রা মাহফিলের উক্ত বক্তব্যের বিরোধীতা করেন একই সাথে আনোয়ারুল করীম আনুকে দল থেকে বহিস্কারের দাবি জানান।”

এ বিষয়ে মহিুফলের সভাপতি আনোয়ারুল করীম আনুর প্রতিক্রিয়া জানতে তার ব্যবহৃত মোবাইল নং 01917……95 তে ফোন করলে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ বিষয়ে স্থাণীয় একজন বক্তা বলেন, বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বন্ধুপ্রতীম ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যোগ দেওয়ার বিরোধিতাকে মুক্তিযুদ্ধের চেতনার বিরোধিতা। পার্শ্ববর্তী দেশের প্রধাণমন্ত্রী নিজেদের দেশে আসলে সেটা কখনই দেশের জন্য অমঙ্গলের কিছু নয়। এর ফলে ইসলামের কোন বিরোধিতাও করা হচ্ছেনা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে ওয়াজ মাহফিলে বক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। মাদ্রাসায় উচ্চ শিক্ষকদের মধ্য থেকে ওয়াজের জন্য বক্তা হিসেবে নিবন্ধনের ব্যবস্থা করার সুপারিশও এসেছে। এমনটা বাস্তবায়ন এখন সময়ের দাবি।

আরো সংবাদ