আজ - মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ৯:৫৩

শিগগির সু চি জনসম্মুখে আসবেন: মিন অং হ্লাইং

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেতা অং সান সু চির স্বাস্থ্য ভালো আছে এবং কয়েকদিনের মধ্যে তাকে আদালতে হাজির করা হবে বলে জানিয়েছেন দেশটির ক্ষমতা দখলকারী জান্তাবাহিনীর প্রধান মিন অং হ্লাইং।

হংকং ভিত্তিক চীনা ভাষার ফনিক্স টেলিভিশনকে দেওয়া এক ভার্চুয়াল সাক্ষাৎকারে হ্লাইং বলেন, ‘‘অং সান সু চি সুস্থ আছেন। তিনি ‍তার বাড়িতেই আছেন এবং তার স্বাস্থ্য ভালো আছে। কয়েক দিনের মধ্যে শুনানির জন্য তিনি আদালতে যাচ্ছেন।”

শনিবার ওই সাক্ষাৎকারটির কিছু অংশ প্রচার করা হয় বলে জানায় বিবিসি।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখলের পর জান্তাবাহিনী প্রধান হ্লাইং এই প্রথম কোথাও সাক্ষাৎকার দিলেন।

সেনাঅভ্যুত্থানের পর থেকেই দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে বিশৃঙ্খলা বিরাজ করছে। অভ্যুত্থানের বিরুদ্ধে সাধারণ মানুষ সড়কে নেমে বিক্ষোভ করছে।

ফনিক্স টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে হ্লাইংকে প্রশ্ন করা হয়, মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনতে সু চির অবদানকে তিনি কিভাবে মূল্যায়ন করেন।

জবাবে তিনি বলেন, ‘‘তিনি তার যথাসাধ্য চেষ্টা করেছেন।”

সামরিক অভ্যুত্থানের দিনই সু চিকে গ্রেপ্তারের পর গৃহবন্দি করে রাখা হয়েছে। তার বিরুদ্ধে একাধিক মামলাও দায়ের করা হয়েছে।

রাজধানী নেপিডোর একটি আদালতে আগামী সোমবার সু চির মামলার পরবর্তী শুনানির তারিখ। এর আগের শুনানিগুলোতে সু চিকে ‍অনলাইনে ভিডিও লিংকের মাধ্যমে ভার্চুয়ালি আদালতে উপস্থাপন করা হয়। এমনকি আইনজীবীদের সঙ্গেও তাকে সরাসরি দেখা করতে বা কথা বলতে দেওয়া হচ্ছে না। সেনাসদস্যদের উপস্থিতিতে ভিডিও লিংকের মাধ্যমে তিনি আইনজীবীদের সঙ্গে কথা বলছেন। 

জান্তা সরকারের পক্ষ থেকে এর কারণ ব্যাখ্যায় বলা হচ্ছে, অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান বিক্ষোভের কারণে দেশে বিশৃঙ্খলা বিরাজ করছে। ফলে সেনাসরকার এখনো দেশের উপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি। তাই এ সময়ে সু চিকে তার আইনজীবীদের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করার অনুমতি দেওয়া হচ্ছে না।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত