আজ - রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, (হেমন্তকাল), সময় - রাত ৩:৪৫

আ. লীগ কৃষকের ধান কেটে দেবে

ডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের নেতাকর্মীদের সারাদেশে কৃষকদের পাশে দাঁড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশনা দিয়েছেন বলে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রমতে, প্রধানমন্ত্রী আজ দলের সাধারণ সম্পাদককে এ ব্যাপারে নির্দেশ দেন। সূত্রমতে, প্রধানমন্ত্রী বলেছেন, যেখানে কৃষকরা ধান কাটার শ্রমিক যোগাড় করতে পারছে না বা মজুরি দিতে অক্ষম, সেখানে আওয়ামী লীগের নেতাকর্মীরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কৃষকের ধান কেটে দেবে।

এবার ধান কাটার মৌসুমেই ধান-চালের সংগ্রহমূল্য নিয়ে কৃষকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়েছে। কোথাও কোথাও ধানে আগুন দিয়ে, আবার কোথাও সড়কে ধান ফেলে কৃষকরা প্রতিবাদ করেছে। বিরোধী রাজনৈতিক দলগুলো এটাকে ‘রাজনৈতিক ইস্যু’ বানানোর চেষ্টা করেছে। এই প্রেক্ষিতে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতাকর্মীদের কৃষকদের পাশে দাঁড়াবার পরামর্শ দিয়েছেন। সংশ্লিষ্ট সূত্রমতে, ধান ও চাল ক্রয় নিয়ে যেন কোন রকম পরিস্থিতি সৃষ্টি না হয় সেজন্য কৃষি এবং খাদ্যমন্ত্রীকে প্রয়োজনীয় নির্দেশনা ও করণীয় বলেছেন। দলের সাধারণ সম্পাদককে, আওয়ামী লীগ সভাপতি বলেছেন, সারাদেশে ধান কাটা এবং বিক্রী পরিস্থিতি পর্যবেক্ষণ করতে হবে। সাংগঠনিক সম্পাদকের মাধ্যমে সারাদেশে ইউনিয়ন পর্যায় পর্যন্ত আওয়ামী লীগকে এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন প্রধানমন্ত্রী। সূত্র মতে, আওয়ামী লীগ সভাপতি ইউনিয়ন পর্যায়ে এ ব্যাপারে কমিটি করার নির্দেশ দিয়েছেন। আওয়ামী লীগ কৃষকদের সাথে নিয়ে ধান কাটা এবং ধান বিক্রী মনিটরিং করবে। যেখানে কৃষকদের ধান কাটার ক্ষেত্রে সমস্যা হচ্ছে, সেখানে আওয়ামী লীগের নেতা-কর্মীরা কৃষকদের পাশে দাড়িয়ে ধান কাটায় সহযোগিতা করবে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলেছেন, প্রধানমন্ত্রী বলেছেন, কোন কৃষক ধানক্ষেত আগুন দিতে পারে না। এর পেছনে অন্য কোন ব্যক্তি রয়েছে। কেউ যেন এই পরিস্থিতিকে অন্যখাতে নিতে না পারে সেজন্য প্রধানমন্ত্রী সজাগ থাকতে বলেছেন।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত