আজ - শনিবার, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, (শরৎকাল), সময় - রাত ১:৪৭

ইলিশ ধরার অপরাধে ৫৬ জেলের জেল-জরিমানা

নিষেধাজ্ঞা অমান্য করে মানিকগঞ্জের শিবালয় উপজেলায় যমুনা নদীতে ইলিশ ধরার অপরাধে সাত জনকে কারাদণ্ড ও ৪৯ জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

বুধবার (১৩ অক্টোবর) সকালে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানা এই কারাদণ্ড ও জরিমানা করেন।

উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, মঙ্গলবার দিবাগত রাত থেকে শিবালয় উপজেলার যমুনা নদীর বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। এতে উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও নৌপুলিশ সহযোগিতা করে। অভিযান চলাকালে ৫৬ জনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ৫০ হাজার মিটার কারেন্ট জাল এবং ৮০ কেজি ইলিশ জব্দ করা হয়। 

বুধবার সকালে আটক ৫৬ জেলের মধ্যে ছয় জনকে ১৫ দিন করে এবং একজনকে এক মাস কারাদণ্ডাদেশ দেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া বাকি ৪৯ জনকে ৫৩ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়।

এ সময় ৫০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস এবং ৮০ কেজি ইলিশ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত ইলিশগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়েছে।

ইউএনও জেসমিন সুলতানা বলেন, সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে জেলার শিবালয় উপজেলার যমুনা নদীতে মা ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা করা হচ্ছে।  

উল্লেখ্য, ইলিশের প্রজনন ও সংরক্ষণ নিশ্চিতের লক্ষ্যে ২২ দিনের জন্য দেশের ৩৮টি নদ-নদীতে ইলিশ ধরা, পরিবহন, মজুত, বাজারজাতকরণ ও বিক্রিতে নিষেধাজ্ঞা চলছে।

আরো সংবাদ