আজ - বৃহস্পতিবার, ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি, (শরৎকাল), সময় - সকাল ৮:০৩

বাদ পড়লেন হেভিওয়েটরা।

কাদের আলী,ঢাকা : এবার মন্ত্রিসভায় সবচেয়ে বড় চমক হচ্ছে আওয়ামী লীগের সিনিয়র হেভিওয়েট নেতারা সব বাদ পড়ছেন। তোফায়েল আহমেদকে ফোন দেয়া হলে তিনি এমন তথ্য জানান। তিনি নিজেও বাদ পড়েছেন।

এবারের মন্ত্রিসভা থেকে যারা বাদ পড়েছেন, তাদের মধ্যে এ পর্যন্ত জানা গেছে, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ,মোহাম্মদ নাসিম, খন্দকার মোশাররফ হোসেন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মোস্তাফিজুর রহমান ফিজার, আসাদুজ্জামান নূর, মতিয়া চৌধুরি, মির্জা আজম, ইসমাত আরা সাদেক, নুরুল ইসলাম নাহিদদের নাম। এর মধ্যে গত সরকারের মন্ত্রিসভায় তোফায়েল আহমেদ ছিলেন বাণিজ্যমন্ত্রী, মোহাম্মদ নাসিম ছিলেন স্বাস্থ্যমন্ত্রী, নুরুল ইসলাম নাহিদ ছিলেন শিক্ষামন্ত্রী।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মন্ত্রী হিসেবে শপথ নেয়ার জন্য মন্ত্রিপরিষদ থেকে ফোন পেতে শুরু করেছেন মন্ত্রিসভায় স্থান পাওয়া সদস্যরা। এবারের মন্ত্রিসভায় ৪৬ জন স্থান পেয়েছেন। এদের মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী ৩ জন। এখন পর্যন্ত যারা ফোন পেয়েছেন তারা হলেন:

এ পর্যন্ত পাওয়া খবরে সম্ভাব্য কারা কোন দপ্তর পেলেন-

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে থাকছে, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন, প্রতিরক্ষা, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

এছাড়া অর্থমন্ত্রী হচ্ছেন- আ হ ম মুস্তফা কামাল, স্বরাষ্ট্রমন্ত্রী- আসাদুজ্জামান খাঁন কামাল, আনিসুল হক হচ্ছেন আইনমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন ড. আব্দুল মোমেন, শাহরিয়ার আলম পররাষ্ট্র প্রতিমন্ত্রী, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী হিসেবে থাকছেন ওবায়দুল কাদের, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী- তাইজুল ইসলাম, তথ্যমন্ত্রী হচ্ছেন ড. হাছান মাহমুদ, জোনায়েদ আহমেদ পলক থাকছেন আইসিটি প্রতিমন্ত্রী হিসেবে, জাহেদ মালেক-স্বাস্থ্যমন্ত্রী, নুরুল ইসলাম সুজন রেলমন্ত্রী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে যাচ্ছেন শ. ম রেজাউল করিম, টিপু মুন্সি-বাণিজ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন-ড. আব্দুর রাজ্জাক, সাধন চন্দ্র মজুমদার হচ্ছেন খাদ্যমন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী হচ্ছেন- মহিবুল হাসান চৌধুরী নওফেল, পাট ও বস্ত্র- গোলাম দস্তগীর গাজী, আশরাফ আলী খান খসরু মৎস ও প্রাণি সম্পদ বিভাগ, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় পাচ্ছেন, আ ক ম মোজাম্মেল হক, ইমরান আহমেদ পাচ্ছেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, এম এ মান্নান পরিকল্পনা মন্ত্রী, শিক্ষামন্ত্রী হচ্ছেন ডা. দীপু মনি, শাহাবুদ্দীন- পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক দপ্তর, নসরুল হামিদ বিপু- বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থানে যাচ্ছেন-মুন্নজান সুফিয়ান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন-শেখ আবদুল্লাহ, বীর বাহাদুর উ শৈ সিং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক দপ্তরে যাচ্ছেন। এছাড়া খালিদ মাহমুদ চৌধুরী নৌ পরিবহণ প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন, নুরুল মজিদ হুমায়ুন হচ্ছেন শিল্পমন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত