আজ - সোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, (হেমন্তকাল), সময় - রাত ৩:০৭

ভারতীয় দু’টি বিমান ভূপাতিত করার দাবি পাকিস্তান সেনাবাহিনীর

ভারতীয় দু’টি বিমান ভূপাতিত করার দাবি পাকিস্তান সেনাবাহিনীর

পাকিস্তানি আকাশসীমায় অনুপ্রবেশের অভিযোগে গুলি চালিয়ে ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে পাকিস্তান সেনাবাহিনী। অন্যদিকে, জম্মু-কাশ্মীরে আকাশসীমা লঙ্ঘনের সময় পাকিস্তানি একটি বিমান ভূপাতিত করার পাল্টা দাবি জানিয়েছে ভারত।

pak-01

বুধবার সকালের দিকে পাল্টাপাল্টি বিমান ভূপাতিত করার এই দাবি করেছে পাকিস্তান এবং ভারত। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, ভারতের বিমান বাহিনীর একটি বিমান পাক-অধিকৃত কাশ্মীরে, অন্যটি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভূপাতিত হয়েছে।

পাকিস্তান বিমান বাহিনী বুধবার কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার অপর পারে, অর্থাৎ ভারত নিয়ন্ত্রিত অঞ্চলে বোমা বর্ষণ করেছে বলে খবর পাওয়া যাচ্ছে।

পাকিস্তানের সেনা মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর দাবি করেছেন যে তাদের বিমান বাহিনী ভারতীয় দু’টো বিমানকে ভূপাতিত করেছে এবং একজন ভারতীয় পাইলটকে গ্রেফতার করেছে।

সংবাদ সংস্থা পিটিআই এবং রয়টার্স জানাচ্ছে, ভারত শাসিত কাশ্মীরের রাজৌরি জেলায় নওশেরা সেক্টরে কয়েকটি পাকিস্তানী যুদ্ধ বিমান থেকে বোমা ফেলা হয়।

মেজর জেনারেল আসিফ গফুর টুইট করে জানিয়েছেন যে সকালে ভারতে বোমাবর্ষণের পরে দুটি ভারতীয় বিমান নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাকিস্তানী আকাশ সীমায় ঢুকে পড়েছিল।

তিনি জানান, দু’টিকেই গুলি করে নামানো হয়েছে – একটি বিমান পাকিস্তান শাসিত এলাকায় ভেঙ্গে পড়ে, অন্যটি ভূপাতিত হয়েছে ভারত অধ্যূষিত এলাকায়।

পাকিস্তানী অঞ্চলে ভেঙ্গে পড়া ভারতীয় বিমানটির পাইলটকে গ্রেপ্তার করা হয়েছে বলেও তিনি জানান।@OfficialDGISPR এর টুইটার পোস্ট স্কিপ করুন

Maj Gen Asif Ghafoor@OfficialDGISPR

In response to PAF strikes this morning as released by MoFA, IAF crossed LOC. PAF shot down two Indian aircrafts inside Pakistani airspace. One of the aircraft fell inside AJ&K while other fell inside IOK. One Indian pilot arrested by troops on ground while two in the area.১ লাখ১২:১৯ PM – ২৭ ফেব, ২০১৯টুইটার বিজ্ঞাপন তথ্য ও গোপনীয়তা৬৯.৬ হাজার জন লোক এই সম্পর্কে কথা বলছেন

@OfficialDGISPR এর টুইটার পোস্ট এর শেষ

পাকিস্তানে বিবিসির একজন সংবাদদাতা নিশ্চিত করেছেন যে পাকিস্তানের সীমান্তের ভেতরে একটি ভারতীয় ফাইটার বিমান বিধ্বস্ত হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয় যে পাকিস্তানের আকাশসীমার মধ্য থেকেই আজ লাইন অব কন্ট্রোলের অন্যপাশে আক্রমণ চালিয়েছে পাকিস্তান বিমান বাহিনী।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহম্মদ ফয়সাল বলেন, “পাকিস্তানের বিমান বাহিনী নিজেদের সীমানার মধ্যে থেকেই নিয়ন্ত্রণ রেখার অন্যদিকে বোমা ফেলেছে। ভারত যা করেছে, এটা তার জবাব নয়। তাই বেসামরিক এলাকাকে নিশানা করা হয়েছিল, এবং এটাও খেয়াল রাখা হয় যাতে জানমালের ক্ষতি না হয়।”

পাকিস্তানের তরফে এটাও বলা হচ্ছে যে তারা উত্তেজনা বৃদ্ধি চায় না, কিন্তু যদি সে পথেই যেতে তাদের বাধ্য করা হয়, তাহলে যে পাকিস্তানী বাহিনী সম্পূর্ণ প্রস্তুত, তা প্রমাণ করতেই দিনের আলোয় এই অপারেশন চালানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স অবশ্য ভারতীয় কর্মকর্তাদের সূত্র উদ্ধৃত করে জানাচ্ছে যে তিনটি পাকিস্তানী যুদ্ধ বিমান ভারত শাসিত কাশ্মীরের আকাশ সীমায় ঢুকে পড়েছিল।

আর পিটিআই বলছে ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের বিমানগুলিকে ধাওয়া করে ।

এদিকে, কাশ্মীরের শ্রীনগর থেকে বিবিসি সংবাদদাতারা জানাচ্ছেন, রাজৌরি আর পুঞ্চ সেক্টরে নিয়ন্ত্রণ রেখা কাছাকাছি এলাকা থেকে সাধারাণ মানুষরা পালিয়ে যাচ্ছেন।

শ্রীনগর, জম্মু, লেহ, চন্ডীগড় – এই চারটি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। সব ধরনের বেসামরিক বিমান ওঠানামা বন্ধ করে দেওয়া হয়েছে

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত