আজ - মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি, (বর্ষাকাল), সময় - বিকাল ৪:৫৭

মালয়েশিয়ায় লকডাউনেও চলবে অবৈধ প্রবাসী ধরপাকড়

মালয়েশিয়ায় মহামারি করোনা সংক্রমণরোধে ১ জুন থেকে শুরু হচ্ছে দুই সপ্তাহের কড়া লকডাউন। চলবে ১৪ জুন পর্যন্ত। এ লকডাউনের মধ্যেই দেশটিতে বসবাসরত অবৈধ বিদেশি অভিবাসীদের আটকে সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদিন সাংবাদিকদের জানিয়েছেন।

শনিবার (২৯ মে) এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জেআইএম জাতীয় নিবন্ধকরণ বিভাগ (এনআরডি) এবং পুলিশদের সঙ্গে এই কার্যক্রম পরিচালনা করবে। এ অভিযানে গ্রেফতারদের জন্য অতিরিক্ত আটক কেন্দ্র বরাদ্দ রাখতে জেল বিভাগ প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, গতবার আমাদের কারাগারগুলোর সক্ষমতা ছাড়িয়ে গিয়েছিল। তবে এবার সংশ্লিষ্ট বিভাগ প্রস্তুত। দেশটির স্যাটেলাইট কারাগার এবং আটক কেন্দ্র প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

চলমান মহামারি সংক্রমণরোধে ‘বিভিন্ন এসওপি এবং চলাচল নিয়ন্ত্রণ আদেশের (এমসিও) পর্যায়ের পর্যায়ক্রমে এরই এক বছর হয়ে গেলেও কমছে না মৃত্যু ও সংক্রমণের সংখ্যা।

মালয়েশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণহানি ঘটেছে ৯৮ জনের। এ পর্যন্ত দেশটিতে মৃত্যুবরণ করেছেন ২,৬৫০ জন। একদিনে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ২০ জন। এ নিয়ে করোনায় মোট আক্রান্ত হয়েছেন, ৫ লাখ ৫৮ হাজার ৫৩৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন, ৪ লাখ ৭৯ হাজার ৬৬৬ জন।

এদিকে দুই সপ্তাহের কড়া লকডাউনে ৭০ হাজার আইন প্রয়োগকারী কর্মকর্তা মোতায়েন থাকবে এবং দেশজুড়ে ৮শরও অধিক সড়ক অবরোধ স্থাপন করা হবে, যা ইতোমধ্যে ৬শ টি স্থাপন রয়েছে।

সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে এসওপি সম্মতি নিশ্চিত করতে সরকারি মন্ত্রণালয় এবং এজেন্সিগুলোর পাশাপাশি স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় চেকও পরিচালিত হবে।’

পুলিশ এখনও আন্তঃ ভ্রমণের অনুমতি দেবে কিনা জানতে চাইলে তিনি বলেন, তারা জাতীয় সুরক্ষা কাউন্সিলের (এমকেএন) অপরিহার্য বলে বিবেচিত খাতগুলোর তালিকা ঘোষণা করা হবে।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত