আজ - শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ, ১৪৪২ হিজরি, (বর্ষাকাল), সময় - সকাল ১১:৩৬

হঠাৎ ঘাটে বেড়েছে ঘরমুখো যাত্রীদের ভীড়

হঠাৎ করেই আরিচা ও পাটুরিয়া ঘাটে বেড়েছে

হঠাৎ করেই আরিচা ও পাটুরিয়া ঘাটে বেড়েছে । অন্যান্যবারের মতো সকালের দিকে ভীড় কম থাকলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত হঠাৎ করে পাটুরিয়ায় ঈদে ঘরমুখো যাত্রীদের উপচেপড়া ভীড় লক্ষ করা যায়। পাটুরিয়াতে ছোট গাড়ি ও যাত্রীবাহী বাস আসা মাত্র পার হয়ে যাচ্ছে। তবে আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরির সংখ্যা কম হওয়াতে পণ্যবাহী ট্রাক ও ছোট গাড়ি পারাপারের জন্য ঘাটে এসে অপেক্ষা করতে হচ্ছে বলে যাত্রী ও শ্রমিকরা অভিযোগ করেন। ফেরি ঘাটে ভেড়ার সাথে সাথেই ঘরমুখো মানুষ ফেরিতে উঠার জন্য দৌঁড়ে ফেরির কাছে যাচ্ছে।আর ফেরির অপেক্ষায় থেকে দুর্ভোগ পোহাতে হচ্ছে যানবাহনের যাত্রীদেরকে। বিশেষ করে নারী ও শিশু যাত্রীদের দুর্ভোগ বেশি বলে তারা অভিযোগ করেন।

। অন্যান্যবারের মতো সকালের দিকে ভীড় কম থাকলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত হঠাৎ করে পাটুরিয়ায় ঈদে ঘরমুখো যাত্রীদের উপচেপড়া ভীড় লক্ষ করা যায়। পাটুরিয়াতে ছোট গাড়ি ও যাত্রীবাহী বাস আসা মাত্র পার হয়ে যাচ্ছে। তবে আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরির সংখ্যা কম হওয়াতে পণ্যবাহী ট্রাক ও ছোট গাড়ি পারাপারের জন্য ঘাটে এসে অপেক্ষা করতে হচ্ছে বলে যাত্রী ও শ্রমিকরা অভিযোগ করেন। ফেরি ঘাটে ভেড়ার সাথে সাথেই ঘরমুখো মানুষ ফেরিতে উঠার জন্য দৌঁড়ে ফেরির কাছে যাচ্ছে।আর ফেরির অপেক্ষায় থেকে দুর্ভোগ পোহাতে হচ্ছে যানবাহনের যাত্রীদেরকে। বিশেষ করে নারী ও শিশু যাত্রীদের দুর্ভোগ বেশি বলে তারা অভিযোগ করেন।

সোমবার সকালে আরিচা ঘাট ঘুরে দেখা গেছে, ফেরি ঘাট এলাকায় পণ্যবাহী ট্রাক ও ছোট গাড়ির লাইন দেখা গেছে। এসব যানবাহন এবং যাত্রীদেরকে ফেরির জন্য অপেক্ষা করতে হচ্ছে।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, আরিচা-কাজিরহাট নৌরুটে তিনটি ফেরি চলাচল করছে। যা যানবাহনের তুলনায় অনেক কম। ফলে গাড়ির চাপ বাড়লে যানবাহন পারাপারে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। বিশেষ করে আরিচা ঘাটে সকালের দিকে গাড়ির চাপ থাকে বেশী। আরিচা ঘাটে গাড়ির চাপ বাড়ায় সোমবার সকালে শাহা আলী নামের একটি রো-রো ফেরি আরিচা-কাজিরহাট নৌবহরে যোগ করা হয়। ফলে দুপুরের পর থেকে আরিচা ঘাটে গাড়ির চাপ কিছুটা কমেছে।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৬টি ফেরি চলাচল করছে। ফলে পাটুরিয়া ঘাটেও সকালে ভীড় বিকালে ফাকা। তবে ঈদুল আযহা উপলক্ষে সকল ধরনের প্রস্তুুতি রয়েছে বিআইডব্লিউটিসি’র।

এদিকে, সোমবার বিকালে আরিচা ও পাটুরিয়া ঘাট এলাকা সরেজমিন ঘুরে দেখা যায়, সাধারণ যাত্রীদের প্রচন্ড ভীড় ও পন্যবাহী ট্রাক এবং ছোট গাড়ির সংখ্যা বেলা বাড়ার সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে। মোটরসাইকেলেও যাত্রী ফেরি পার হচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত সন্ধ্যা ৭টায় দুই ঘাটে যাত্রীদের উপচে পড়া ভীড় লক্ষ করা গেছে।

যাত্রীদের অভিযোগ, অতিরিক্ত ভাড়া আদায় করা হলেও স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছে না লঞ্চ কর্তৃপক্ষ। দুই আসনে একজন করে যাত্রী নেওয়ার কথা থাকলেও তা মানছেনা লঞ্চ মালিকরা।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত