আজ - শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সন্ধ্যা ৭:৪০

অবশেষে আজ থেকে খুলল তাজমহল

বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম আগ্রার এই স্মৃতি সৌধ। করোনা সতর্কতায় জনসাধারণের জন্য তাজমহল বন্ধ ছিল প্রায় ৬ মাস ধরে। তবে কোভিড গাইডলাইন মেনে শেষ পর্যন্ত ২১ সেপ্টেম্বর খুলল তাজমহল। জানা গিয়েছে, আজই খুলতে চলেছে আগ্রা ফোর্টও। করোনা সতর্কতায় নিরাপত্তার জন্য গত ১৭ মার্চ থেকে বন্ধ ছিল এই দুই ঐতিহাসিক স্থান।

এবার থেকে তাজমহল বা আগ্রা ফোর্টে ঢুকতে গেলে আম জনতাকে মানতে হবে একগুচ্ছ নিয়ম। কেন্দ্রের কোভিড গাইডলাইন অনুসারেই এইসব নিয়ম ধার্য করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্যানিটাইজার দিতে হাত ধোয়া বাধ্যতামূলক করা হয়েছে। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (আগ্রা সারকেল)-র সুপারিনটেন্ডিং আর্কিওলজিস্ট বসন্ত কুমার স্বর্ণকার জানিয়েছেন, তাজমহল বা আগ্রা ফোর্ট দেখতে এলে সরকারের কোভিড গাইডলাইনে থাকা সমস্ত নিয়ম মেনে চলা বাধ্যতামূলক। তিনি আরও জানিয়েছেন, মাস্ক পরা অবশ্যই প্রয়োজন এবং তাজমহল বা আগ্রা ফোর্টে ঢোকার টিকিট কাটতে হবে অনলাইনে।

প্রতিদিন ৫ হাজার লোককে ঢুকতে দেওয়া হবে তাজমহলে। বেলা ২টর আগে ঢুকবেন আড়াই হাজার মানুষ। বাকি ২৫০০ জন ঢুকবেন দুপুর ২টোর পর। আগ্রা ফোর্টে প্রতিদিন ২৫০০ পর্যটককে ঢোকার অনুমতি দেওয়া হবে। এই প্রথমবার ৬ মাসের জন্য বন্ধ ছিল তাজমহল। এবার নিউনরম্যাল পর্যায়ে এই ঐতিহাসিক স্মৃতি সৌধ জনগণের জন্য খুলে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের আশা যে সতর্কতার খাতিরে আগত সব পর্যটকই নিয়মবিধি মেনে চলবেন। প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৭০ লক্ষ বিদেশি পর্যটক আসেন তাজ দর্শনে। আর আগ্রা ফোর্টে বছরে বিদেশি পর্যটকের আনাগোনা প্রায় ৩০ লক্ষ।

আরো সংবাদ