আজ - শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ৩:৫৬

আর কোন বাধা নেই, ২৮ ফেব্রুয়ারি যশোর পৌরসভার ভোট

  • তবে, বিস্বস্ত সূত্র বলছে  এমাসের ২২ তারিখে একটি রিট আবেদনের শুনানি হতে পারে।
  • পূর্নাঙ্গ ফলাফর পেতে ঐদিন প্রর্যন্ত পৌরবাসিকে অপেক্ষায় থাকতে হবে।
  • আগামী তিন মাসের জন্য স্থগিত করে আদেশ বহাল থাকতেও পারে।

খানজাহান আলী 24/7 নিউজ : যশোর পৌরসভা নির্বাচনে আপাতত আর কোন বাধা নেই। আগামী ২৮ ফেব্রুয়ারি নির্বাচন হচ্ছে কিনা এমন প্রশ্ন এখন যশোর শহরের টক অফ দা টাউন। তবে সুপ্রিম কোর্টের বিচারিক আদালতের সিদ্ধান্তে এ প্রশ্নের উত্তর মিলেছে। হাইকোর্টের দেয়া তিন মাসের স্থগিতাদেশ স্থগিত করেছে সুপ্রিম কোর্টের চেম্বার আদালত।
এর আগে গত ৯ ফেব্রুয়ারি মঙ্গলবার একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ যশোর পৌরসভার নির্বাচন আগামী তিন মাসের জন্য স্থগিত করে আদেশ দেন। ওই বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মোহাম্মদ রাসেল চৌধুরী জানিয়েছিলেন,সীমানা নির্ধারণ ও ভোটার তালিকা সংশোধন ইস্যুতে যশোর পৌরসভার নির্বাচন আগামী তিনমাসের জন্য স্থগিত করেছেন আদালত। পরে ওই স্থগিতাদেশ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে নির্বাচন কমিশন (ইসি)। পরে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে এ বিষয়ে শুনানি হওয়ার কথা থাকলেও চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান তা মুলতবি করেছিলেন। একইসঙ্গে হাই  কোর্টের আদেশ বের হওয়ায় রাষ্ট্রপক্ষের আইনজীবীকে নিয়মিত আবেদন (সিপি) করতে বলেছিলেন। পরে আজ বৃহস্পতিবার চেম্বার বিচারপতির আদালতে স্থগিত হওয়ার বিষয়ে শুনানি হওয়ার কথা জানা যায়।

জল্পনা কল্পনার অবসান কাটিয়ে যশোর পৌরসভার নির্বাচনের বাধা কেটেছে। এর ফলে যশোর পৌরসভা নির্বাচন অনুষ্ঠানে আর কোনো বাধা থাকলো না। নির্বাচন কমিশনের ঘোষিত নির্ধারিত তারিখ (আগামী ২৮ ফেব্রুয়ারি) যশোর পৌরসভায় ভোট গ্রহণ হবে।

উল্লেখ্য বয়সে অনেক প্রাচীন হলেও আয়তনের দিক থেকে অনেকটাই ছোট যশোর পৌরসভা। দেড়শ বছরেরও বেশি পুরাতন এই পৌর এলাকার আয়তন সাড়ে ১৪ বর্গ কিলোমিটারের একটু বেশি। তবে এবার বাড়ছে এই পৌরসভার সীমানা। শহর সংলগ্ন ৬টি ইউনিয়নের ৭ বর্গ কিলোমিটার পর্যন্ত পৌর এলাকায় যুক্ত হতে চলেছে। ইতোমধ্যে যার গেজেট প্রকাশ করা হয়েছে।
জানা গেছে, স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ অনুযায়ী যশোর পৌরসভার এই সীমানা সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হচ্ছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় যার গেজেট প্রকাশ করেছে। গত বছরের ২৪ আগস্ট শনিবার এই গেজেট প্রকাশ হয়।

যশোর পৌরসভার সীমানা সম্প্রসারণ সংক্রান্ত প্রকাশিত গেজেটে বলা হয়েছে, কোন ইউনিয়ন পরিষদের যদি এই সীমানা সম্প্রসারণ নিয়ে কোন আপত্তি থাকে গেজেটটি প্রকাশের তারিখ হতে অনূর্ধ্ব ৩০ দিনের মধ্যে আপত্তি জানাতে হবে। আপত্তিটির বিষয়টি নিয়মানুযায়ী ৩ মাসের মধ্যে নিষ্পত্তি করা হবে।


জানা যায়, উপশহর, নওয়াপাড়া, আরবপুর, ফতেপুর, রামনগর ও চাঁচড়া ইউনিয়ন পরিষদের অর্ন্তভূক্ত মোট ৩ হাজার ৪৬৩টি দাগ পৌর এলাকার সাথে যুক্ত হচ্ছে। যার মধ্যে থাকছে উপশহর ইউনিয়নের বিরামপুর মৌজার ১১৩ দাগ, শেখহাটি মৌজার ১৮৫ দাগ ও কিসমত নওয়াপাড়ার ৬৯৭ দাগ। এদিকে নওয়াপাড়া ইউনিয়নের নওদাগ্রামের ১ থেকে ৩৫০ দাগ। আরবপুর ইউনিয়নের খোলাডাঙ্গার ২৩৫ দাগ, ফতেপুর ইউনিয়নের ঝুমঝুমপুর মৌজার ৩১০ দাগ, বালিয়াডাঙ্গা মৌজার ৪৪০ দাগ, রামনগর ইউনিয়নের রামনগর মৌজার ৪৭৮ দাগ, মুড়লী মৌজার ১৬২ দাগ, মোবারককাঠি মৌজার ৩৫৫ দাগ ও চাঁচড়া ইউনিয়নের চাঁচড়া মৌজার ৪১৩ দাগ।

 

আরো সংবাদ