আজ - শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - বিকাল ৪:২৭

করোনায় আরও ৩৪ জনের মৃত্যু ও নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ১৭৯২ জন

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জন মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৬৬৮ জনে। মৃত ৩৪ জনের মধ্যে পুরুষ ২৫ জন ও নারী নয়জন। ৩৪ জনের সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ৯৪টি করোনা পরীক্ষাগারে ১৪ হাজার ৯৬১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৭৪৭টি। করোনা আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ১৭৯২ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৩৪ হাজার ৭৬২ জনে। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৪ হাজার ৭৫৮টি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ৪৭৪ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৩৬ হাজার ২৪ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১২ দশমিক ১৫ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৬৪ শতাংশ। আর রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭০ দশমিক ৫১ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৩৯ শতাংশ।

এ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে পুরুষ তিন হাজার ৬৩৮ জন (৭৭ দশমিক ৯৩ শতাংশ) এবং নারী এক হাজার ৩০ জন (২২ দশমিক শূন্য ০৭ শতাংশ)। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৩৪ জনের মধ্যে ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব ১৬ জন এবং ষাটোর্ধ্ব ১৬ জন রয়েছেন। বিভাগ অনুযায়ী, ৩৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রামে পাঁচজন, রাজশাহীতে একজন, খুলনায় তিনজন, ব‌রিশা‌লে দুইজন, সিলেটে একজন এবং রংপুর বিভাগে তিনজন রয়েছেন ।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আরও ৫ হাজার ৯৮৭ জনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা ৯ লাখ ১৩ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় বিশ্বে নতুন করে আরও ৩ লাখ ৫ হাজার ৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে বিশ্বে মোট করোনা সংক্রমণের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার ছাড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন দুই লাখেরও বেশি মানুষ। এতে মোট সুস্থ হলেন দুই কোটির বেশি মানুষ।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ লাখ ১৩ হাজার ৯০৮ জন। আর করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার ৬৬৫ জনে। তবে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৩ লাখ ৩৯ হাজার ৯০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় সর্বাধিক মৃত্যু ও সর্বোচ্চ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মারা গেছেন ১ লাখ ৯৬ হাজার ৩২৮ জন। দেশটিতে ৬৫ লাখ ৮৮ হাজার ১৬৩ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে ও মৃতের সংখ্যায় ৩য় অবস্থানে আছে ভারত। ভারতে আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ ৫৯ হাজার ৭২৫ জন। মৃত্যু হয়েছে ৭৬ হাজার ৩০৪ জনের।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ২৯ হাজার ৫৭৫ জন। এবং আক্রান্ত হয়েছেন ৪২ লাখ ৩৯ হাজার ৭৬৩ জন।

করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৯ হাজার ৬৪৯ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৬ লাখ ৫২ হাজার ৩৬৪ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখ ৪৬ হাজার ৩৭০ জন। আর মৃতের সংখ্যা ১৮ হাজার ২৬৩ জন।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৩৮ লাখ ৭৯ হাজার ৯৬০ জন), দ্বিতীয় অবস্থানে আছে ভারত (৩৫ লাখ ৩৯ হাজার ৯৮৩ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩৪ লাখ ৯৭ হাজার ৩৩৭ জন)।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ১৪তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ২৯তম অবস্থানে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

 

আরো সংবাদ