আজ - শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সন্ধ্যা ৬:৩৪

খুলনায় ৪৯ মিনিটে ৪৯ হাজার চারা রোপণ

স্বাধীনতার ৪৯তম বছর স্মরণে ৪৯ মিনিটে ৪৯ হাজার চারা রোপণ করা হবে।  সবুজ এই উদ্যোগে ৪ হাজার ৯০০ গাছ উপহার দিয়েছে ব্র্যাক ব্যাংক।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) খুলনার কয়রা উপজেলার আম্ফান-ক্ষতিগ্রস্ত এলাকায় এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) এক সংবাদ  বিজ্ঞপ্তিতে জানিয়েছে ব্র্যাক ব্যাংক।

ব্র্যাক ব্যাংক ছাড়াও ব্যাংক এশিয়া, আইপিডিসি ফিনান্স লিমিটেড, নিজের বলার মতো একটা গল্প, রবি আজিয়াটা লিমিটেড, স্বপ্ন, ঢাকা লেডিজ ক্লাব, এবং এপিলিয়ন গ্রুপের মতো সংস্থাও এই সবুজ উদ্যোগে অবদান রাখছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্র্যাক ব্যাংক ও প্রজেক্ট অক্সিজেন এর সম্মিলিত উদ্যোগে ঘূর্ণিঝড় আম্ফান-প্রভাবিত উপকূলীয় অঞ্চলে চারা রোপণ কর্মসূচি অনুষ্ঠিত হবে। প্রজেক্ট অক্সিজেন হলো গণ-অর্থায়িত একটি প্রকল্প যা বন্ধু ফাউন্ডেশন, গিভ বাংলাদেশ এবং আমরাই বাংলাদেশ নামক তিনটি স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থার উদ্যোগ।  খুলনার কয়রা উপজেলার আম্ফান-ক্ষতিগ্রস্ত এলাকায় ৪৯ মিনিটের মধ্যে ৪৯,০০০ গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে।

আয়োজকরা বলেছেন, যে এই উদ্যোগের মাধ্যমে তারা আমাদের স্বাধীনতার ৪৯তম বছরকে স্মরণ করবেন।

চলতি বছরের মে মাসে ঘূর্ণিঝড় আম্ফানের কারণে কয়রা উপজেলা প্রায় ৪০ হাজার গাছ ধ্বংস হয়ে যায়। প্রজেক্ট অক্সিজেন আশা করছে যে গাছগুলি সেই অঞ্চলের মানুষের মাঝে বনায়ন প্রকল্প অনুপ্রাণিত করবে এবং ভবিষ্যতে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সুন্দরবনকে গুরুত্বপূর্ণ সহায়তা দেবে।

কয়রা উপজেলার সাতটি ইউনিয়নজুড়ে স্থানীয়ভাবে স্বীকৃত বিভিন্ন প্রজাতির চারা রোপণ করবে।  গাছের তালিকায় রয়েছে ২০ হাজার ৫০০ শিরিষ গাছ, ১৬ হাজার ৫০০ লম্বু গাছ, ২ হাজার পেয়ারা গাছ, ২ হাজার ৫০০ উড আপেল গাছ, ৫ হাজার সফেদা গাছ, ২ হাজার তেঁতুল গাছ, ৫০০ কৃষ্ণচূড়া গাছ, ৫০০ বকুল গাছ, ১ হাজার আমলকি গাছ এবং ৩ হাজার তাল গাছ রয়েছে।

বন্ধু ফাউন্ডেশন, গিভ বাংলাদেশ ও আমরাই বাংলাদেশ এর স্বেচ্ছাসেবীরা এই গাছ লাগানোর জন্য ২৫টি স্থানীয় স্বেচ্ছাসেবক দলের সঙ্গে কাজ করবে।  এক বছরের জন্য গাছগুলির যত্ন নেবে এবং প্রায় ১ হাজার স্থানীয় অতি-দরিদ্র লোককে ফলজ গাছ দেখাশোনা করার জন্য এবং ফল আহরণ করার জন্য যুক্ত করেছে।

আরো সংবাদ