আজ - শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - বিকাল ৫:৫৭

ডেঙ্গুতে বেশি আক্রান্ত হচ্ছে পুরুষ: বেশি মারা যাচ্ছে নারী ও শিশু

ডেঙ্গুতে পুরুষরা বেশি আক্রান্ত হলেও, নারী ও শিশুর মৃত্যু হচ্ছে বেশি। আর বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও তরুণরা। রোগতত্ত্ব, রোগনির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠানের পরিসংখ্যান থেকে এ চিত্র ওঠে এসেছে।

দুই দশক আগে বাংলাদেশে ডেঙ্গু জ্বর প্রথম দেখা দিলেও এ বছর আক্রান্তের সংখ্যা সব রেকর্ড ছাড়িয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে ২১শে আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৯৫৫ জন। 

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট- আইইডিসিআর গত ১লা জুলাই থেকে ২১শে আগস্ট পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ১৮হাজার ৩৭৫ রোগীর তথ্য বিশ্লেষণ করে পুরুষ রোগীর সংখ্যাই বেশি পেয়েছে। তাদের ৬৫ ভাগ পুরুষ আর ৩৫ ভাগ নারী। 

ডেঙ্গুতে এই বছর ২১শে আগস্ট পর্যন্ত ৪৭ জনের মৃত্যুর খবর সরকারের নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এদের মধ্যে পুরুষ ১৪জন, নারী ১৫জন আর শিশু ১৮ জন। আক্রান্ত কম হলেও মৃত্যুর হার বেশি নারী ও শিশুদের। 

হাসপাতালগুলো থেকে এ পর্যন্ত একশর বেশি রোগীর মৃত্যুর খবর এসেছে। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, আইইডিসিআর যেসব মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করে সেগুলোই কেবল তালিকায় উঠে। 

আইইডিসিআরের তথ্যে দেখা গেছে, এ বছর ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে তরুণ যুবক ও শিশুদের সংখ্যাই বেশি। তাদের ৩১ ভাগেরই বয়স ১৫ থেকে ২৫ বছরের মধ্যে।

২০০০ সালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৯৩ জন মারা গিয়েছিল, এবার সংখ্যাটি দ্বিগুণ হওয়ার পথে।

আরো সংবাদ