আজ - শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ৮:১০

বাঘারপাড়া ও যশোরে উপজেলার আংশিক নির্বাচন ১০ ডিসেম্বর

জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকারের প্রায় একশ প্রতিষ্ঠানে সাধারণ ও বিভিন্ন পদে উপনির্বাচনের ভোট গ্রহণ হবে আগামী ১০ ডিসেম্বর। এ ছাড়া কিছু প্রতিষ্ঠানে ভোট হবে ৭ ও ১৩ ডিসেম্বর।
নির্বাচন কমিশন জানিয়েছে, পাঁচ পৌরসভা, ছয় ইউপিতে সাধারণ নির্বাচন এবং ৬৮ ইউপি, ৪ জেলা পরিষদ, ২ পৌরসভা ও ১০ উপজেলায় উপনির্বাচন ১০ ডিসেম্বর। এ ছাড়া ৭ ডিসেম্বর ভোট হবে ৩ ইউপিতে এবং ১ জেলা পরিষদে। আর ১৩ ডিসেম্বর ভোট হবে ১ ইউপিতে।
গত ৩ নভেম্বর নির্বাচন কমিশন এ সব নির্বাচনের জন্য পৃথক প্রজ্ঞাপন জারি করেছে। এতে বলা হয়েছে, রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ নভেম্বর, যাচাই-বাছাই ১৭ নভেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহরের শেষ তারিখ ২৩ নভেম্বর এবং ভোট গ্রহণ ১০ ডিসেম্বর। এদিকে ৭ ডিসেম্বর বেশ কিছু প্রতিষ্ঠানে ভোট গ্রহণ হবে। এ সব নির্বাচনের অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীরা ১০ নভেম্বর পর্যন্ত রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। যাচাই-বাছাই হবে ১১ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহরের শেষ তারিখ ১৮ নভেম্বর এবং ভোট গ্রহণ ৭ ডিসেম্বর।

অন্যদিকে ১৩ ডিসেম্বর ভোট গ্রহণ হবে আরও কিছু প্রতিষ্ঠানে। এ সব নির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীরা ১২ নভেম্বর পর্যন্ত রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। যাচাই-বাছাই হবে ১৫ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহরের শেষ তারিখ ২৩ নভেম্বর এবং ভোট গ্রহণ হবে ১৩ ডিসেম্বর। এসব নির্বাচনের মধ্যে পৌরসভায় ভোট হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। ইউপিতে ভোট হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। উপজেলায় ভোট হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। জেলা পরিষদে ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

পাঁচ পৌরসভায় সাধারণ নির্বাচন: ফরিদপুরের ফরিদপুর পৌরসভা, মধুখালী পৌরসভা, মাদারীপুরের রাজৈর পৌরসভা, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর পৌরসভা ও গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভায় সাধারণ নির্বাচন ১০ ডিসেম্বর। এ ছাড়া গোপালগঞ্জের মুকসুদপুর পৌরসভার ৬নং সাধারণ ওয়ার্ড ও জয়পুরহাটের ক্ষেতলাল পৌরসভার ১নং সাধারণ ওয়ার্ডে উপনির্বাচন হবে ১০ ডিসেম্বর।

দশ উপজেলায় উপনির্বাচন:বগুড়ার শেরপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদে, নওগাঁর রানীনগরে চেয়ারম্যান, পাবনার বেড়া ও ঈশ্বরদীতে চেয়ারম্যান পদে, সাতক্ষীরার দেবহাটায় চেয়ারম্যান পদে, যশোরের বাঘারপাড়ায় চেয়ারম্যান ও সদরে মহিলা ভাইস চেয়ারম্যান এবং রাজবাড়ীর গোয়ালন্দে চেয়ারম্যান, নোয়াখালীর বেগমগঞ্জে চেয়ারম্যান ও কুমিলল্গার ব্রাহ্মণপাড়ায় চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে ১০ ডিসেম্বর।

ছয় ইউপিতে সাধারণ নির্বাচন: কুড়িগ্রামের রৌমারী উপজেলার দাঁতভাঙ্গা, বন্দবেড়, চর শৌলমারী, বরিশালের মেহেন্দীগঞ্জের উত্তর উলানিয়া, দক্ষিণ উলানিয়া ও রাঙামাটির বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউপিতে ভোট হবে ১০ ডিসেম্বর। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের দলাদলি ইউপিতে ভোট ১৩ ডিসেম্বর। বাঞ্ছারামপুরের দড়িকান্দি, কুমিল্লার ব্রাহ্মণপাড়ার চান্দলা ও ফেনীর ছাগলনাইয়ার মহামায়া ইউপিতে ভোট ৭ ডিসেম্বর হবে। এ ছাড়া ৬৮ ইউপির বিভিন্ন পদে ভোট হবে ১০ ডিসেম্বর।

পাঁচ জেলা পরিষদে ভোট: ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান পদে, চুয়াডাঙ্গায় ৮নং ওয়ার্ডের সদস্য পদে, চাঁপাইনবাবগঞ্জে ২নং ওয়ার্ডে ও টাঙ্গাইলে ১০নং ওয়ার্ডে ভোট ১০ ডিসেম্বর। আর নওগাঁ জেলা পরিষদের ৮নং ওয়ার্ডে ভোট ৭ ডিসেম্বর।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত