আজ - সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ৮:১৭

যশোরে আগামীকাল থেকে বহুল প্রত্যাশিত করোনার টিকা প্রদান শুরু হচ্ছে।

সারা দেশের সাথে যশোরেও আগামীকাল থেকে বহুল প্রত্যাশিত করোনার টিকা প্রদান শুরু হচ্ছে। এদিন টিকা কার্যক্রম শুরুর কোন আনুষ্ঠানিকতা থাকবে কি; থাকবে না এ রিপোর্ট লেখা পর্যন্ত সেটা নিশ্চিত হওয়া না গেলেও সব প্রস্তুতি নিয়ে রেখেছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। প্রথম দিন সম্মুখ সারির যোদ্ধা হিসেবে স্বাস্থ্যকর্মীদের করোনা ভাইরাসের টিকা প্রদান করা হবে বলে সংশ্লিষ্টরা নিশ্চিত করেছেন।

সূত্র মতে, যশোরে ৯৬ হাজার করোনাভাইরাসের টিকার ডোজ পৌছে গত ৩১ জানুয়ারি। এরপর শুরু হয় প্রশিক্ষণ। স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দেওয়ার কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। প্রস্তুত করা হয়েছে টিকা দান কেন্দ্র। অপেক্ষা শুধু ৭ ফেব্রুয়ারির জন্য। এদিন সারা দেশের সাথে যশোরেও টিকা দেওয়া শুরু হচ্ছে। টিকা প্রদানের জন্য যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৮টি কেন্দ্র, রোগীদের ওয়েটিং রুম এবং আধা ঘণ্টার জন্য রেস্ট রুম নির্বাচন করা হয়েছে। এছাড়া সদর উপজেলা বাদে ৭টি উপজেলায় ২টি করে ১৪টি, পুলিশ লাইনে ১টি, বিমানবন্দর এলাকায় ২টি এবং সিএমএইচে চারটি বুথে ৪টি কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এ সকল কেন্দ্রে জেলা সিভিল সার্জন অফিস থেকে ভ্যাকসিন পৌছে দেওয়া হয়েছে। এ বাদে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা পেলে দ্বিতীয় ধাপের জন্য জেলায় আরও ৯১টি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রসহ জেলায় ১২৫টি বুথে বা টিকা কেন্দ্রের জন্য ১৩৫টি মেটিকেল টিম প্রস্তুত রয়েছে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায় জানান, হাসপাতালে জায়গা সংকটের মধ্যে আরএমও ভবনের মহিলা মেডিসিন ওয়ার্ড সরিয়ে সেখানে টিকা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এখানেই ৪টি বেড ও টিকা গ্রহণকারী ব্যক্তিকে আধা ঘণ্টা রাখা হবে। কোন অসুবিধা বোধ করে কিনা সেখানে রেখে করা হবে পর্যবেক্ষণ। এছাড়া টিকা নিতে আসা রোগীদের জন্য ওই ভবনের সামনে সামিয়ানা ও চেয়ারের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, যশোরে টিকা প্রদান শুরুর কোন আনুষ্ঠানিকতা আছে কিনা সেটা নিশ্চিত করতে পারেনি স্বাস্থ্য প্রশাসন। করোনা ভাইরাস ভ্যাকসিন প্রদান কমিটির সদস্য সচিব ও জেলা সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, স্থানীয় উদ্বোধনের বিষয়টি এখনো নিশ্চিত না। আর প্রথম দিন কে টিকা নিবে সেটি এখনও নির্ধারণ করা হয়নি। পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ও যশোর-৩ আসনের এমপি নাবিল আহমেদ প্রথম দিন টিকা নিতে পারেন। এছাড়া স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা বা টিকা প্রদানের একটি তালিকা আজ শনিবার ইমেলের মাধ্যমে পাওয়া যাবে।

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আরিফ আহমেদ জানান, তারা হাসপাতালে টিকা প্রদানের সব ব্যবস্থা সম্পন্ন করেছেন। সরকারের নির্দেশনা মোতাবেক করোনা যুদ্ধে সম্মুখ সারিতে থাকা স্বাস্থ্য কর্মীসহ অন্যরা প্রথম দিন থেকেই টিকা পাবেন।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত