আজ - বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - ভোর ৫:১৫

যশোরে আধা ঘণ্টায় মিলছে করোনা রেজাল্ট; ২৩ দিনে ১৬২ এন্টিজেন পরীক্ষায় ২০ জন পজেটিভ

যশোর করেনা সংবাদ: যশোরে র‌্যাপিড এন্টিজেন টেস্টের সংখ্যা ধীরে ধীরে বাড়ছে। গত ২৩ দিনে জেলায় ১৬২ জনের এন্টিজেন পরীক্ষা করে ২০ জনের শরীরে কোভিড-১৯ পজিটিভ এবং ১৪২ জনের নেগেটিভ এসেছে। অল্প সময়ে দ্রুত ফলাফল পাওয়ায় রোগীরাও এই পরীক্ষার প্রতি আগ্রহ দেখাচ্ছেন। এদিকে, করোনার উপসর্গ দেখার পাঁচ থেকে সাতদিনের মধ্যে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে গিয়ে এ পরীক্ষা করার জন্য উৎসাহ দিচ্ছে করোনা প্রতিরোধের লক্ষ্যে গঠিত জেলা কমিটি। যশোরের সিভিল সার্জন গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে উপসর্গ দেখা দেওয়া রোগী ও স্বজনদের প্রতি এই অনুরোধ করেছেন।
সূত্র মতে, চলতি বছরের ১৭ মার্চ থেকে জেলায় করোনার উপসর্গ দেখা দেওয়াদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আরটি পিসিআরের মাধ্যমে পরীক্ষা করাতো জেলা স্বাস্থ্যবিভাগ। এ পরীক্ষার ফলাফল পেতে ২-৩ দিন; ক্ষেত্র বিশেষ আরও বেশি সময় লাগতো। এ সময়ে অনেক রোগী ফলাফল হাতে পাওয়ার আগে সুস্থ হয়ে উঠেন। কেউ বা আবার আরও অসুস্থ হয়ে যান। চিকিৎসকরাও এ ধরনের রোগীকে সঠিক সেবা দিতে পারছিলেন না। এরপর চলতি মাসের পাঁচ ডিসেম্বর থেকে সরকারিভাবে বিনামূল্যে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চালু হয় র‌্যাপিড এন্টিজেন পরীক্ষা। এ পরীক্ষায় মাত্র আধা ঘণ্টার মধ্যে ফলাফল পাওয়া যায়। তাই করোনা উপসর্গের রোগীরা হাসপাতালে আরটিপিসিআর পরীক্ষার পরিবর্তে র‌্যাপিড এন্টিজেন পরীক্ষা করাচ্ছেন।

করোনা প্রতিরোধের লক্ষ্যে গঠিত যশোর জেলা কমিটির সদস্য সচিব ও সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, দেশে চলমান কোভিড-১৯ সংক্রমণের প্রচলিত আরটি-পিসিআর পরীক্ষার রেজাল্ট দেরীতে পাওয়ার কারণে অনেকে এখন ওই পরীক্ষা করাতে আগ্রহী হচ্ছে না। হাসপাতালে র‌্যাপিড এন্টিজেন পরীক্ষা চালু হওয়ার কারণে মানুষ দ্রুত ফলাফল পাওয়ার জন্য র‌্যাপিড এন্টিজেন টেস্ট করছেন। চিকিৎসকরাও এ রিপোর্ট হাতে পেয়ে রোগীকে দ্রুত সেবা দিতে পারছেন। এজন্য জেলা কমিটি করোনা উপসর্গ থাকা রোগীদের র‌্যাপিড এন্টিজেন পরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন। তিনি আরও জানান, গেলো ২৪ ঘণ্টায় জেলায় ১২ জনের র‌্যাপিড এন্টিজেন পরীক্ষা শেষে দুইজনের পজিটিভ ও ১০ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে।

সূত্র – সমাজের কথা

আরো সংবাদ