আজ - শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ৯:১৯

যশোরে আঞ্চলিক ইজতেমা ৫,৬,৭ ডিসেম্বর।

নিজেস্ব প্রতিবেদক:: যশোরে তিন দিনব্যাপী অঞ্চল ভিত্তিক বিশ্ব ইজতেমা শুরু হবে বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর)। ঐদিন ফজরের নামাজের পরে আম বয়ানের মধ্যদিয়ে শুরু হবে আঞ্চলিক এ বিশ্ব ইজতেমা।

যশোর উপ শহরে তৃতীয় বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া ইজতেমায় কমপক্ষে দুই থেকে তিন লাখ মুসল্লি অংশ নেবেন। সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ইজতেমা এলাকায় পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। বিশেষ বিশেষ পয়েন্টে বসানো হবে সিসি ক্যামেরা।

ইজতেমার প্রধান জিম্মাদার হিসেবে দায়িত্ব পালন করবেন সুতিঘাটা মাদ্রসার মুহতামিম হযরত মাওলানা নাসিরউল্লাহ সাহেব।

এ বিষয়ে প্যান্ডেল এর জামাত এ দায়িত্বপ্রাপ্ত আব্দুল হক সাহেব খান জাহান আলী 24/7 নিউজ প্রতিনিধিকে বলেন,  ইজতেমার জন্য উপশহর কেন্দ্রীয় ঈদগাহ মাঠ ও ক্রীড়া উদ্যান, ডিগ্রি কলেজ, বাদশা ফয়সাল স্কুল, উপশহর পার্ক ও শাপলা কিন্টার গার্টেন মাঠ আগেই প্রস্তুত করা হয়েছে। পর্যাপ্ত অস্থায়ী টয়লেট তৈরি করা হয়েছে। মুসল্লিদের বিশুদ্ধ পানির জন্য ইজতেমা এলাকায় ট্যাংকসহ টিউবয়েল বসানো হয়েছে। এছাড়া উপশহর পার্ক সংলগ্ন পুকুরে, ইউনিয়ন পরিষদের সামনে ১০টি স্থানে আগত মুসল্লিদের ওযু করার ব্যবস্থা থাকছে। তিনি বলেন এ ইজতেমায় মোট ২০ টি জেলার মুছল্লি অংশ নিবেন।

ইতোমধ্যে প্রশাসন থেকে ইজতেমা এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। ইজতেমায় আগত অসুস্থ মুসল্লিদের হাসপাতালে নেওয়ার জন্য অ্যাম্বুলেন্সের ব্যবস্থা থাকবে। এছাড়া ইজতেমায় মুসল্লিদের ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে ওষুধ ও প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা থাকবে।

সরেজমিনে  ইজতেমা মাঠ পরিদর্শনকরে দেখা যায়  মাঠের প্রস্তুতির কাজ চলছে দ্রুতগতিতে। আল্লাহর নৈকট্য লাভের আশায় মুসল্লিরা স্বেচ্ছাশ্রমে অংশগ্রহণ করে ফজরের নামাজের পর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত বিরামহীনভাবে কাজ করে চলেছেন। আগামী ৫, ৬ ও ৭ ডিসেম্বর তিন দিনের এ ইজতেমা প্রস্তুতির কাজ ইতিমধ্যেই  ৯০ ভাগ শেষ হয়েছে।

কয়েকশ তাবলিগের সাথী স্বেচ্ছাশ্রমে ইজতেমা মাঠের প্যান্ডেল তৈরিসহ আনুষঙ্গিক কাজ করছেন। আগামী বুধবারের মধ্যে ইজতেমা মাঠের শতভাগ কাজ সম্পন্ন হবে। যশোরের পুলিশ সুপার মহোদয় নিরাপত্তার বিষয়টি তত্ত্বাবধান করছেন। ইতোমধ্যে পুলিশসহ অন্যান্য সংস্থার লোকজন ইজতেমাস্থল পরিদর্শন করেছেন।

শুক্রবার ইজতেমা মাঠে কয়েক লক্ষ্য ধর্মপ্রাণ মানুষ জুমার নামাজ আদায় করবেন।
শনিবার (০৭ ডিসেম্বর) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তিন দিনের এ ইজতেমা।

আরো সংবাদ