আজ - শনিবার, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, (শরৎকাল), সময় - রাত ১:২৭

তিন বছরে মামলা ৪,৬৫৭

ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর তিন বছর পূর্ণ হলো আজ। এই তিন বছরে সাইবার ট্রাইব্যুনালে করা মোট মামলার সংখ্যা চার হাজার ৬৫৭টি। এর মধ্যে ২০১৮ সালে ৯২৫টি, ২০১৯ সালে এক হাজার ১৮৯টি ও ২০২০ সালে করা মামলার সংখ্যা এক হাজার ১২৮টি।

গতকাল বৃহস্পতিবার সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ-সিজিএস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর তিন বছর উপলক্ষে এই পর্যবেক্ষণমূলক গবেষণা করেছে প্রতিষ্ঠানটি।

তারা জানায়, ব্যাপকহারে এই আইন ব্যবহারের কারণে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিকে ‘দুঃস্বপ্নের বাস্তবতা’ হিসেবে বর্ণনা করেছে সম্পাদক পরিষদ। আইনটি বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতাকে মারাত্মকভাবে ব্যাহত করেছে। সাংবাদিকসহ সমাজের বিভিন্ন স্তরের নাগরিকরা এই আইন দ্বারা দুর্ভোগের শিকার হয়েছেন।

কঠোর এই আইনের তিন বছর পূর্তিতে এর ব্যবহার সম্পর্কে কিছু পর্যবেক্ষণও উপস্থাপন করেছে সিজিএস। এতে বলা হয়, আইনটি চালু হওয়ার পর থেকে সাইবার অপরাধ সম্পর্কিত দায়ের করা মামলার সংখ্যা বেড়েছে। গবেষণায় বলা হয়, বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ২০১৩ সাল থেকে প্রাথমিকভাবে তথ্য ও যোগাযোগ আইনের অধীনে এবং পরবর্তীকালে ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে সাইবার ট্রাইব্যুনালে করা মোট মামলার সংখ্যা চার হাজার ৬৫৭টি। আর ১ জানুয়ারি ২০২০ থেকে এবছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর অধীনে দেড় হাজারেরও বেশি মামলা দায়ের করা হয়েছে। আইনশৃঙ্খলাবাহিনী এবং ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা ভিন্ন মতের বিরুদ্ধে এই আইনের ব্যবহার করেছে এবং এই ব্যবহার অব্যাহত রয়েছে। এসব মামলা চিহ্নিত করে নথিভুক্ত করেছে সিজিএস।

আরো সংবাদ