আজ - শনিবার, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, (শরৎকাল), সময় - রাত ১:৩৫

দুর্বল হয়েছে নিম্নচাপ, নামলো সমুদ্র বন্দরের সতর্কতা সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। ভারতের উপকূলীয় এলাকা থেকে আরও ভেতরে চলে যাওয়ায় বাংলাদেশের উপকূলীয় এলাকায় আর ঝড়ো হাওয়া বয়ে যাবার শঙ্কা নেই। তাই নামিয়ে ফেলতে বলা হয়েছে সমুদ্র বন্দরের সতর্কতা সংকেত। তবে আপাতত নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্কতা সংকেত থাকছে। 

আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, নিম্নচাপ দুর্বল হয়ে যাওয়ায় সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। তবে নদী বন্দরগুলোতে ১ নম্বর সংকেত থাকবে। এর প্রভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। 

আবহাওয়া অধিদফতর জানায়, গভীর নিম্নচাপটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে পড়ছে। এখন ভারতের ছত্রিশগড় ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আরও দুর্বল হয়ে পড়তে পারে।

এদিকে, বাংলাদেশে অবস্থিত মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, গুজরাট,  নিম্নচাপের কেন্দ্রস্থল, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু  বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়।

নিম্নচাপটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে। এর প্রভাবে খুলনা ও বরিশাল  বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেটের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের  কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।  

এদিকে, নদীবন্দরগুলোর জন্য এক সতর্কতা বার্তায় বলা হয়, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী,  নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দক্ষিণ-দক্ষিণ পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ জন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সমুদ্রবন্দরগুলোর জন্য সতর্কতা বার্তায় বলা হয়, গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে পড়েছে। তাই এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর আশেপাশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা নেই। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। তবে আগামীকাল বুধবার (১৫ সেপ্টেম্বর)সকাল পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আরো সংবাদ