আজ - মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি, (বর্ষাকাল), সময় - বিকাল ৫:৩৭

ভারতের ওডিশায় আঘাত ইয়াসের

ভারতের ওডিশায় আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ইয়াস। আজ বুধবার সকাল ১০টা ৩০ মিনিটে ভারতের আবহাওয়া বিভাগের ভেরিফাইড টুইটার হ্যান্ডেলে একটি পোস্টে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।বিজ্ঞাপন

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভাদরাক জেলার ধামরা বন্দরে এটি আঘাত হানতে শুরু করেছে। স্থানীয় সময় সকাল ৯টার দিকে সেখানে ইয়াস আঘাত হানতে শুরু করে। তিন থেকে চার ঘণ্টা এই ঝড় অব্যাহত থাকবে। এ মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার।

বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টার দিকে ঘূর্ণিঝড়ের মূল কেন্দ্রটি ওডিশার উপকূল অতিক্রম করবে। পুরো ঝড়টি ওডিশা উপকূল অতিক্রম করে যেতে বিকেল গড়িয়ে যেতে পারে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো বাতাস বয়ে যাচ্ছে। আর পুরো ঝড়টি ওডিশার উপকূল অতিক্রম করা পর্যন্ত বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো বাতাস বয়ে যাবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, ঘূর্ণিঝড়টির অগ্রভাগ ভারতের উপকূলে প্রবেশ করেছে। এর প্রভাবে বাংলাদেশের দ্বীপ এবং উপকূলীয় এলাকা খুলনা ও বরিশালে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। এটা অব্যাহত থাকবে। এর প্রভাবে সারা দেশে বৃষ্টি শুরু হতে পারে।

এদিকে বার্তা সংস্থা এএনআইয়ের দেওয়া এক ভিডিও চিত্রে দেখা যায়, ওডিশার প্যারাদ্বীপে ইতিমধ্যে ইয়াসের প্রভাব পড়তে শুরু করেছে। ঝোড়ো বাতাস ও ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। ভারতের আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ইয়াসের প্রভাব প্রথম পড়ল ওডিশায়। আল–জাজিরার খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ইয়াসে ভারতে এ পর্যন্ত দুজন প্রাণ হারিয়েছে।

এদিকে ওডিশার বিভিন্ন অঞ্চলে গতকাল মঙ্গলবার থেকে বৃষ্টি ও ঝোড়ো বাতাস হচ্ছে। গতকাল সেখানে বাতাসের গতিবেগ ছিল ১০০ থেকে ১১০ কিলোমিটার। ওডিশা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, উপকূলের প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এই রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক বলেন, প্রত্যেক মানুষের জীবন গুরুত্বপূর্ণ। মানুষের জীবন বাঁচাতে যা করা দরকার, তা-ই করা হবে। ওডিশায় এনডিআরএফের ২৮টি টিম মোতায়েন করা হয়েছে। এ ছাড়া অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, আন্দামান ও নিকোবরেও এনডিআরএফের টিম মোতায়েন করা হয়েছে।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত