আজ - শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - সন্ধ্যা ৭:৩২

আগামীকাল কুতুব হাফেজ খাতের (রাঃ) ৭২ তম পবিত্র ইছালে ছাওয়াব ও দোয়া মাহফিল।

রূপদিয়া প্রতিনিধি : আগামীকাল ০৬ মার্চ শনিবার কুতুব হাফেজ খাতের (রাঃ) ৭২ তম পবিত্র ইছালে ছাওয়াব ও দোয়া মাহফিল।

যশোর সদর উপজেলাধীন ১৪ নং নরেন্দ্রপুর ইউনিয়নের জিরাট-রূপদিয়া কুতুব হাফেজ খাতের (রাঃ)’র ৭২ তম মৃত্যুবার্ষিকীতে এ ইছালে ছাওয়াব ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। আগামীকাল বাদ আছর দরবার প্রাঙ্গনে ওয়াজ মাহফিল, জিকির ও মারিফাতের বয়ান শেষে তাবারকের ব্যবস্থা থাকবে।

ইছালে ছাওয়াব ও দোয়া মাহফিলে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন, বিশিষ্ট ইসলামী ‍চিন্তাবিদ, মুফাসইসরে কোরআন হযরত মাওঃ আবুল হাসান ওবায়দি, মুহাদ্দিস, জামেয়া ওবায়দিয়া, ফটিকছড়ি নানুপুর ও খতিব, আলছালা জামে মসজিদ, চট্টগ্রাম। দ্বিতীয় বক্তা হিসেবে ওয়াজ করবেন, আলহাজ্ব হযরত মাওঃ মুফতি আবদুস সামাদ কাসেমী। তৃতীয় বক্তা হিসেবে ওয়াজ করবেন, হাফেজ মাওলানা আলমগীর হোসাইন (বেলালী)। জিকির ও মারিফাতের বয়ান করবেন দরবারের খাদেম মৌলভী আঃ হান্নান সাহেব। মাহফিল ও ইছালে ছাওয়াবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যশোর সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও আরবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ১৪ নং নরেন্দ্রপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মোদাচ্ছের আলী, ১৪ নং নরেন্দ্রপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবুল কাশেম বিশ্বাস ও দরবারের প্রধান উপদেষ্টা ইউনিয়ন আওয়ামীলীগ নেতা মনিরুল ইসলাম হিমু। মাহফিলে সভাপতিত্ব করবেন, দরবারের খাদেম হাজী মোঃ আব্দুল গনি।

সারা মুসলিম জাহানসহ বিশ্ব মানবতার সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় আয়োজিত মোনাজাতে অংশ নেবেন এ অঞ্চলের হাজারো নারী পুরুষ ও ভক্তনুরাগী।

রূপদিয়া-জিরাট গ্রামে মাজারস্থ কুতুব হাফেজ খাতের (রাঃ) দরবার শরীফ। কমিটির প্রধান পৃষ্ঠপোষক নরেন্দ্রপুর ইউনিয়ন আওয়ামীলীগ নেতা মনিরুল ইসলাম হিমু ‘র পরিকল্পিত চিন্তাধারায় এরই মধ্যে দরবার শরীফ প্রাঙ্গনে গড়ে উঠেছে একটি হাফিজিয়া মাদ্রাসা,অযুখানা এবং নতুন পাঁকা মসজিদ যা প্রাণ ফিরিয়েছে রূপদিয়া-জিরাট বাসীর আস্থা ও এ অঞ্চলের ইসলাম প্রচার প্রসারে ভুমিকা রাখা কুতুব হাফেজ খাতের (রাঃ) দরবার শরীফের।

কুতুব হাফেজ খাতের (রাঃ) দরবার শরীফ দীর্ঘ ৬৭ বছর অবহেলিত ছিল। ইরান থেকে পাকিস্তান , পাঞ্জাব হয়ে যশোর জেলাধীন নরেন্দ্রপুর ইউনিয়নের জিরাট গ্রামে ইসলাম প্রচারের উদ্দেশ্যে আনুমানিক ১২০ বছর আগে কুতুব হাফেজ খাতের (রাঃ) আসেন। এরপর পাগলের বেশ ধরে তিনি মানুষকে ইসলামের পথে দাওয়াত দিয়েছেন। প্রথমত এ অঞ্চলের মানুষ খাতের (রাঃ) চিনতে পারেননি। পরে ফুরফুরা শরীফের হুজুর আবু বক্কর সিদ্দীকি (রাঃ) ইসলাম প্রচারের উদ্যেশ্যে খুলনায় যাচ্ছিলেন, পথিমধ্যে রূপদিয়া আন্ধারী বটতলা নামক স্থানে গাড়ি থামিয়ে হাফেজ খাতের (রাঃ)’র সাথে সাক্ষাতের উদ্দেশ্যে পায়ে হেঁটেই রওনা হন ওদিকে আল্লাহ রহমতের শক্তিতে হাফেজ খাতের (রাঃ) সবকিছু জানতে পেরে দরবার ছেড়ে রূপদিয়ার দিকে রওনা হন। আবু বক্কর সিদ্দীকি (রাঃ)‘র সাথে থাকা সফর সঙ্গীরা বোঝার আগেই রূপদিয়ার বর্তমান বাসস্ট্যান্ডে পৌঁছে হাফেজ খাতের (রাঃ) আবু বক্কর সিদ্দীকি (রাঃ) দুজন দুজনকে জড়িয়ে ধরে আলিঙ্গন করেন। সফর সঙ্গীরা পাগল লোকটির সাথে আবু বক্কর সিদ্দীকি (রাঃ)’র আলিঙ্গনের দৃশ্য দেখে অবাক হলে আবু বক্কর সিদ্দীকি (রাঃ) বলেন, ”হে যশোরবাসী তিনি পাগল নন তিনি আল্লাহর কুতুব।” সেদিন থেকেই মরহুম হাফেজ খাতের (রাঃ)’র নামের সাথে কুতুব উপাধী যুক্ত হয়ে কুতুব হাফেজ খাতের (রাঃ) নামেই তিনি পরিচিত।

এর আগে মরহুম কুতুব হাফেজ খাতের এর পুত্ররা এ অঞ্চলের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জিরাট আলিম মাদ্রাসা প্রতিষ্ঠা করেছিলেন একই সাথে পদ্মবিলা ফাযিল মাদ্রাসা প্রতিষ্ঠায় সর্বোচ্চ ভূমিকা ছিলো পরিবারটির। গাজী পাড়া জামে মসজিদ তাদেরই প্রতিষ্ঠিত একটি মসজিদ।
সম্প্রতি মরহুম কুতুব হাফেজ খাতের (রাঃ)’র বংশধর আনিছুর রহমান সহ এলাকাবাসীর চেষ্টায় নতুন করে জেগে উঠছে দরবার শরীফ। নরেন্দ্রপুর ইউনিয়ন আওয়ামীলীগ নেতা মনিরুল ইসলাম হিমু দরবার শরীফ এর প্রধান পৃষ্ঠপোষকতার দায়িত্ব গ্রহণের পরে ইউনিয়নের ০৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালাম আসাদ পারভেজকে সাথে নিয়ে ইতিমধ্যে কুতুব হাফেজ খাতের (রাঃ) হাফিজিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন তারা।

মরহুম কুতুব হাফেজ খাতের (রাঃ)’র পরিবার সূত্রে জানা যায়, রূপদিয়া বাজারের বাসস্ট্যান্ডের প্রচলন হয় প্রথম যেদিন আবু বক্কর সিদ্দীকি (রাঃ) রূপদিয়ার বর্তমান বাসস্ট্যান্ডে কুতুব হাফেজ খাতের (রাঃ) কে আলিঙ্গন করেন। জানা যায়, হাফেজ খাতের (রাঃ) কে ঐদিনই প্রথম কুতুব উপাধি দেন আবুবকর সিদ্দিকী (রা:)।

কুতুব হাফেজ খাতের (রাঃ)’র মাঝে আল্লাহর রহমতের শক্তির কিছু উদাহরণ মিলেছিলো। পরিবার সূত্রে জানা যায়, একদিন কুতুব হাফেজ খাতের (রাঃ) তার এক মুরিদের কাছে মাছ খেতে চাইলে ওই মুরিদ বিল থেকে আর একজনের পেতে রাখা ঘুনি থেকে মাছ চুরি করে নিয়ে আসলে আল্লাহর রহমতের শক্তিতে ওই মুরিদকে মাছগুলো দরবার শরীফের পুকুরে ছেড়ে দিতে বললে অলৌকিক ভাবে মুরিদের নিজের ধরা মাছ গুলি ভেসে থাকে এবং চুরি করা মাছগুলি পানিতে ডুব মারে। এভাবেই ১২০ বছর আগে ইসলাম প্রচারের উদ্দেশ্যে বাংলাদেশে আসা আল্লাহর এই কুতুব এ অঞ্চলে ইসলাম প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। নরেন্দ্রপুর ইউনিয়নের উল্লেখযোগ্য দুটি মাদ্রাসা জিরাট আলিম মাদ্রাসা এবং পদ্মবিলা ফাযিল মাদ্রাসা তার অন্যতম অনন্য নিদর্শন।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত